চট্টগ্রাম সংবাদফটিকছড়িশিরোনাম

করোনায় সৈয়দ গোলামুর রহমান ভাণ্ডারীর বার্ষিক ওরশ স্থগিত

পাহাড়ের আলো: মাইজভাণ্ডার দরবার শরীফের আধ্যাত্মিক মনীষী গাউছুল আ’যম সৈয়দ গোলামুর রহমান বাবাভাণ্ডারী (ক.)’র বার্ষিক ওরশ শরীফের (২২ চৈত্র, ৫ এপ্রিল) যাবতীয় কর্মসূচী স্থগিত করা হয়েছে। ওরশ মাহফিলসহ ধর্মীয় অনুষ্ঠানের টাকা বাঁচিয়ে অবস্থাসম্পন্ন ভক্ত আশেকানদেরকে চার পাশের কর্মহীন, অসহায়, শ্রমজীবী বেকার মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন মাইজভাণ্ডার দরবার শরীফের ইমাম শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)।

দরবার শরীফ থেকে এক ভিডিও বার্তায় তিনি বলেন, করোনা বিভীষিকায় কর্মজীবী স্বল্প আয়ের মানুষসহ সকল পর্যায়ের মানুষকে নিধারুন সংকটে ফেলেছে। আমাদের দেশসহ সারা বিশ্বের শহর জনপদে চলছে লকডাউন। বিশ্ব জুড়ে মানবতার বিপর্যয় নেমে এসেছে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর এমন দুর্যোগ মহামারি বিশ্ববাসী আর কখনো দেখেনি। সমগ্র বিশ্বে আজ ঘোর অমানিশা নেমে এসেছে।

জীবন জীবিকার পথ হারিয়ে শ্রমজীবী মেহনতী মানুষ আজ পথে বসেছে। তাদের মুখে খাবার নেই, পর্যাপ্ত চিকিৎসাও তারা পাচ্ছেনা। বহুবিধ সংকটে নিমজ্জিত মানুষকে বাঁচাতে এ মুহূর্তে তাদের পাশে দাঁড়াতে হবে। হুজুর কেবলা করোনা দুর্যোগ মোকাবেলায় জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সকল উদ্যোগ, সিদ্ধান্ত ও কর্ম পরিকল্পনাকে সাধুবাদ জানান। পাশাপাশি তিনি এও বলেন, এই সংকট শুধু সরকারের একার নয়; এই সংকট সকলের। তাই উচ্চবিত্ত রাজনৈতিক-সামাজিক সংগঠন, এনজিও, পীর-মাশায়েখ, আলেম ওলামাসহ সকলকে সাধ্যানুযায়ী এগিয়ে আসতে হবে। তিনি ভিডিও বার্তায় মানবতাবাদী দেশ প্রেমিক ডাক্তার, নার্স, আর্মি, পুলিশ, প্রশাসন, সংবাদকর্মী, স্বেচ্ছাসেবক, জনপ্রতিনিধিসহ যারা নিজেরা ঝুঁকিতে থাকার পরেও জাতিকে নিরাপদ রাখার জন্য বিরামহীন কাজ করে যাচ্ছেন তাদের প্রতি আন্তরিক মোবারকবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি প্রতি হিংসা ও শত্র“তা ভুলে গিয়ে দুর্যোগ মোকাবেলায় একতার মেলবন্ধন সৃষ্টির আহ্বান জানান। তিনি আরো বলেন, বিপদে ধৈর্যহারা না হয়ে বেশি বেশি এস্তেগফার ও আল্লাহর রহমত কামনা করতে হবে। তিনি বলেন, আসুন! সরকারের নির্দেশ মেনে নিজে, নিজের পরিবার ও সমাজের মানুষকে সুস্থ রাখার স্বার্থে ঘরে থাকি, সুস্থ থাকি। উল্লেখ্য প্রতি বছর এ ওরশ শরীফকে কেন্দ্র করে চট্টগ্রাম ফটিকছড়ি মাইজভাণ্ডার দরবার শরীফে বিশ লক্ষাধিক ভক্ত আশেকানের সমাগম ঘটে। করোনার কারণে এ বৎসর উক্ত ওরশ শরীফের সকল কর্মসূচী স্থগিত করা হয়।

ভিডিও বার্তায় সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী যারা এই দুর্যোগ মোকাবেলায় নিজের কথা না ভেবে মানবতার কল্যাণে নিজেদেরকে নিয়োজিত করেছেন; সেই সমস্ত মানবিক কর্মীদের জন্য, দেশ এবং বিশ্ববাসীর করোনা মহামারি ও সকল প্রকার দুর্যোগ থেকে পরিত্রাণে মহান আল্লাহর আলিশান দরবারে রহমত কামনা করে ফরিয়াদ ও মুনাজাত করেন।- বার্তা প্রেরক, (শাহ্ মুহাম্মদ ইব্রাহিম মিয়া), কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক, আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া।