খাগড়াছড়িচট্টগ্রাম সংবাদজাতীয় সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

কল্পনা চাকমার অপহরণকারীদের বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ

ডেস্ক রিপোর্ট: পাহাড়ি নেত্রী কল্পনা চাকমার অপহরণকারীকে গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তির দাবিতে এবং তদন্তের নামে প্রহসন ও কালক্ষেপনের প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ। হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক মিনাকি চাকমা স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেসবার্তায় এ খবর জানা গেছে।

শুক্রবার (১০ জুন) সকাল সাড়ে ১০টায় নগরীর চেরাগী মোড়ে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন হিল উইমেন্স ফেডারেশন’র কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা ও সভা সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিনা চাকমা। সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা, অপহৃতার বড় ভাই কলিন্দী কুমার চাকমা। এছাড়া সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের নগর সাধারণ সম্পাদক আসমা আক্তার, নারী সংহতি নগর সভাপতি ইকরামুন্নেছা(চম্পা), গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম সমন্বয়ক হাসান মারুফ (রুমী), জাতীয় মুক্তি কাউন্সিলের চট্টগ্রাম অঞ্চলের সংগঠক সামিউল আলম, বাংলাদেশ ছাত্র ফেডারেশন’র নগর সভাপতি লোকেন দে।

এছাড়া সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা, প্রতিরোধ সংস্কৃতিক স্কোয়ার্ড’র সভাপতি জ্ঞান কীর্তি চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অনিল চাকমা, আদিবাসী শ্রমিক কল্যাণ পরিষদের সভাপতি রনেল চাকমা।

সমাবেশ সোনালী চাকমা অভিযোগ করে বলেন, ১৯৯৬ সনে দিবাগত রাতে কল্পনাকে নিজ বাড়ি থেকে অপহরণ করে নিয়ে যায়। অপহরণের ২০ বছর অতিক্রান্ত হওয়ার পরও রাষ্ট্রযন্ত্র কোন খোঁজ দিতে পারে নি। উল্টো তদন্তের নামে কালক্ষেপন করে চিহ্নিত অপহরণকারীদের রক্ষার জন্য সরকার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পার্বত্য চট্টগ্রামের চলমান গণতান্ত্রিক আন্দোলন বিচ্ছিন্নতাবাদী আন্দোলন নয় উল্লেখ করে তিনি বলেন, তনু হত্যাকারীদের গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে ইউপিডিএফ’র নেতৃত্বে পাহাড়েও হরতাল-অবরোধ পালিত হয়েছে। কিন্তু রাষ্ট্র কল্পনার ঘটনার মতো তনু হত্যার ঘটনাও আড়াল করার চেষ্টা চালাচ্ছে।

অপহৃত কল্পনা চাকমার বড় ভাই কালিন্দী কুমার চাকমা আবেগ-আপ্লুত কন্ঠে বলেন, ‘‘এই পর্যন্ত ২০ বছরে অনেক তদন্ত কমিটি হওয়ার পরও কোন তদন্ত কমিটি আমার ছোট বোন কল্পনা চাকমার হদিসের ব্যাপারে সঠিক তথ্য জনসম্মুখে উপস্থাপন করতে পারেনি, যা রাষ্ট্রের জন্য লজ্জ্বাজনক’’।

সমাবেশ শেষে চেরাগী পাহাড় মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নন্দনকানন হয়ে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।-প্রেস বিজ্ঞপ্তি।

Comment here