উপজেলা নির্বাচনখাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদনির্বাচন বিবিধপানছড়িপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

কে হচ্ছেন পানছড়ি উপজেলা চেয়ারম্যান?

মোফাজ্জল হোসেন ইলিয়াছ: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন প্রথম ধাপের নির্বাচন শেষ হয়েছে। আসছে আগামী সোমবার (১৮ মার্চ) দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রার্থীরা মাঠ সরগরম করে তুলছে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থীরা। কে হচ্ছে এবারের উপজেলা চেয়ারম্যান? এনিয়ে সাধারন ভোটারদের মধ্যে আগ্রহের কমতি নেই।

এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের সমর্থিত প্রার্থী বিজয় কুমার দেব (নৌকা) ও স্বতন্ত্র প্রার্থী মিটন চাকমা (আনারস), ৪নং লতিবান ইউপি সাবেক চেয়ারম্যান শান্তি জীবন চাকমা (কাপপিরিচ) নিয়ে প্রতিদ্বন্ধীতা করছেন। উপজেলা নির্বাচন কার্যলয় সূত্রে জানাযায়, পানছড়িতে ২৪,৫৭৩জন পুরুষ ও ২৩.৯১২জন নারীসহ মোট ভোটার ৪৮,৪৮৩জন। গেল নির্বাচনে ভোটার ছিল ৪২,৩৭১জন। বর্তমানে নতুন ভোটার ৬,১১২জন। এবারের নির্বাচনে প্রায় সাড়ে ১৭হাজার বাঙ্গালী ও ৩১হাজার উপজাতীয় ভোটার রয়েছে।

আ‘লীগের প্রার্থী বিজয় কুমার দেব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উন্নয়নের প্রতিক নৌকা মার্কাকে আমাকে দিয়েছে তাই জনগন নৌকা মার্কাকে বিজয়ী করবে, ইউপিডিএফ সমর্থিত ৪নং লতিবান ইউপির সাবেক চেয়ারম্যান শান্তি জীবন চাকমা বলেন, শান্তি, উন্নয়ন ও সু-শাসন প্রতিষ্ঠার লক্ষে আমি জনগনের খেদমত আগেও করেছি। ইউপিডিএফ (গনতান্ত্রিক) প্রার্থী মিটন চাকমা বলেন, আমরা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী, প্রতিটি এলাকায় গনসংযোগে আমি পাহাড়ী-বাঙ্গালী ভোটারদের সাড়া পেয়েছি। সকল প্রার্থী জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

ভোটের মাঠে অভিজ্ঞদের ধারনা, গেল উপজেলা নির্বাচনে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ এর মধ্যে বিভক্ত ছিল না, বর্তমানে দুই ভাগে বিভক্ত। উপজাতীদের ভোট ভাগ হলে এবার নির্বাচনে আ‘লীগের সমর্থিত প্রাথী জয়ী হতে পারে। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে লড়াই হবে সাংবাদিক শাহজাহান কবির সাজু (উড়োজাহাজ), হারুনুর রশিদ (মাইক), জনেশ আয়নচাকমামুকুল (চশমা), চন্দ্র দেব চাকমা (তালাচাবি), মনিন্দ্র লাল ত্রিপুরা (টিয়াপাখি), প্রশান্ত চাকমা (টিউবওয়েল) মধ্যে।  মহিলা-ভাইস চেয়ারম্যান পদে লড়াই হবে মনিতা ত্রিপুরা (ফুটবল), মিলনবিবি (কলস), রত্মা তঞ্চঙ্গা (হাঁস)।

অভিজ্ঞদের ধারণা, বিগত নির্বাচনে রত্মা তঞ্চঙ্গা বিপুল ভোটে জয়ী হলেও তিনি ভোটারদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে পারেননি বলে ভোটারদের মধ্যে ক্ষোভ রয়েছে। তাই তিনি জয়ী নাও হতে পারেন। ভাইস চেয়ারম্যান পদে মারমা ও ত্রিপুরা ও বাঙ্গালীদের মাঝে জনপ্রিয়তায় সাংবাদিক শাহজাহান কবির সাজু (উড়োজাহাজ) হওয়ার সম্ভাবনা বেশী।

পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, উপজেলা পরিষদ নির্বাচন নিরপেক্ষ, সুষ্ঠ ও সুন্দরভাবে করার জন্য সকল পদক্ষেপ নেওয়া হয়েছে। এজন্য সকল প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়েছে। আশাকরি সুষ্ঠ, সুন্দর ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করতে পারবো।