খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়িতে ”তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি” প্রকল্পের উদ্বোধন

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের সচিব, (সমন্বয় ও সংস্কার) ড মো: শামসুল আরেফিন, বলেছেন, নারীর জন্য সুবিধাজনক পরিবেশ তৈরী সরকারী কর্মকর্তাদের আইনী দায়িত্ব। সরকারী কর্মকর্তাদের নারী যাতে সহজেই এবং নির্ভীকভাবে তথ্যের জন্য আসে তার পরিবেশ সৃষ্টিতে মানসিকভাবে প্রস্তুত হবে। তিনি বলেন, তথ্য শুধু তৈরী নয় তার সংরক্ষণ, ব্যবহার এবং আইন মোতাবেক ব্যক্তিকে প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও মতপ্রকাশ করেন। তিনি বুধবার বিকেলে খাগড়াছড়ি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ”তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি” প্রকল্পের উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী পরিষদ বিভাগ ও দি কার্টার সেন্টারের যৌথ উদ্যোগে খাগড়াছড়ি জেলার বিভিন্ন বিভাগের তথ্য প্রদানকারী কর্মকর্তাদের জন্য ১৭ এবং ১৮ এপ্রিল ২০১৯ শীর্ষক দুই দিনব্যাপি একটি প্রশিক্ষন অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার) সোলতান আহমেদ-এর সভাপতিত্বে প্রশিক্ষনের উদ্বোধনী সভায় বিশেষ অতিথি হিসেবে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম, তিনটি উপজেলার ইউএনওসহ সরকারের উচ্চ পর্যায়ের অন্যান্য কর্মকর্তা এবং দি কার্টার সেন্টার-এর চিফ অফ পাটি সুমনা সুলতানা মাহমুদ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা উল্লেখ করেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী আর সার্বিক উন্নয়নের জন্য নারীকে বাদ দিয়ে তা সম্ভব নয় তাই নারীকে তথ্য দিয়ে সহায়তা করে এগিয়ে নিয়ে যেতে হবে। তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবেন এবং নারীর প্রতি আরো সংবেদনশীল আচরণ করবেন।