খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়ি জেলা পরিষদের উদ্যোগে পার্বত্য চুক্তির ২৩ তম বর্ষপূর্তি উদযাপন

খাগড়াছড়ি প্রতিনিধি: নানা আয়োজনের মধ্যদিয়ে পার্বত্য চুক্তির ২৩তম বর্ষপূর্তি উদযাপন করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। বুধবার সকালে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পনের মাধ্যমে পার্বত্য চুক্তির ২৩বছর পূর্তির কেক কেটে আলোচনা সভার আয়োজন করা হয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। আলোচনা সভায় এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পার্বত্যচুক্তির মাধ্যমে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠিত হয়েছে, উন্নয়ন সাধিত হয়েছে। পার্বত্য চুক্তি দেশে ও বিশ্বে প্রশংসিত হয়েছে।

সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা, রিজিয়নের স্টাফ অফিসার মেজর সালাহ উদ্দীনসহ স্থানীয় জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, পাহাড়ে শান্তি চুক্তির ফলে পাহাড়ি-বাঙালির মাঝে ভুল বুঝাবুঝির অবসান হয়েছে। উন্নয়ন হয়েছে রাস্তা-ঘাট, শিক্ষা, স্বাস্থ্যসহ পর্যটন খাত। চুক্তির বেশিরভাগ ধারা বাস্তবায়ন হয়েছে। অবশিষ্ট ধারাগুলোও বাস্তবায়নের প্রক্রিয়া চলছে।

এর আগে চুক্তির ২৩ বছর পূর্তি উপলক্ষে বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন অতিথিরা। এছাড়া সন্ধ্যায় আলোকসজ্জার পাশাপাশি সরকারি প্রতিটি দপ্তর থেকে ২৩টি করে ফানুস বাতি উত্তোলন করা হয়।