চট্টগ্রাম সংবাদজাতীয় সংবাদমিডিয়া সংবাদশিরোনামস্লাইড নিউজ

গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম ডিগ্রী পাশের দাবিতে মানববন্ধন

ডেস্ক রিপোর্ট: সাংবাদিকতা স্বশিক্ষিত কিংবা অশিক্ষিতদের পেশা নয়, আপনি যে পেশার যোগ্য সেখানে চলে যা। দয়াকরে এ পেশার মান নষ্ট করবেন না। এ স্লোগানকে সামনে রেখে, সারাদেশে গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম ডিগ্রী পাশের দাবিতে কুমিল্লার দাউদকান্দিতে মানববন্ধন করেছে শরীফ প্রধান নামের এক গণমাধ্যম কর্মী।

২৫ সেপ্টেম্বর সকাল ১০টায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি বিশ্বরোড নামকস্থানে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশগ্রহণ করেন, মোহাম্মদ আলী শাহিন (আমাদের সম), সৈয়দ শরীফ আহাম্মদ (মোহনা টিভি), জাকির হোসেন হাজারী (দেশ রুপান্তর), সালাহউদ্দিন আহমদ (বাংলা টিভি), জহিরুল ইসলাম জিল্লু (মাই টিভি), মোশায়রা আক্তার জলি (আমাদের অর্থনীতি), এসএফ ফিরোজ (সিএনএন বাংলা), সোহেল আহাম্মেদ (আনন্দ টিভি), সাহাবুদ্দিন আহমেদ (এসটিভি বাংলা) ও মাসুম বিল্লাহ (কুমিল্লা টিভি)।

মানববন্ধন শেষে শরীফ প্রধান গণমাধ্যমকে দেয়া বক্তব্যে বলেন, সারাদেশে যেখানে লক্ষ লক্ষ শিক্ষিত তরুণরা বেকারত্বের বোঝা নিয়ে ঘুরছে, সেখানে রাষ্ট্রের চতুর্থতম স্তম্ভ গণমাধ্যম পেশায় স্বশিক্ষিত ও স্বল্পশিক্ষিতদের ভাড়ে সমাজ ও রাষ্ট্র আজ কূলশিত হচ্ছে।

আপনারা জানেন, প্রতিটি পেশার জন্যই একটি সুনিদিষ্ট শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও প্রশিক্ষণ গ্রহন করতে হয়। আমার ভাবতে অবাক লাগে, আপনি জানলেও অবাক হবেন, তথ্যের প্রয়োজনে একজন মফস্বল গণমাধ্যম কর্মী প্রতিদিন ইউএনও, এ্যাসিল্যান্ড, ওসিসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যাক্তি, রাজনৈতিক ও সমাজের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গের সাথে যোগাযোগ বা আলাপ-আলোচনা করতে হয়। এই আলামচারিতা করার গণমাধ্যম কর্মীটি যদি স্বশিক্ষিত কিংবা স্বল্পশিক্ষিত বা অস্টম শ্রেনীর পাশ করা হয়। তখন এই বিষয়টি শোনতে কেমন লাগে।

তাই আমি বলছি, সাংবাদিকতা স্বশিক্ষিত কিংবা অশিক্ষিতদের পেশা নয়, আপনি যে পেশার যোগ্য সে পেশায় চলে যান। দয়াকরে, এ পেশার মান নষ্ট করবেন না। গণমাধ্যমকে “সোস্যাল মিরর বলা হয়ে থাকে” জাতির বিবেক, সমাজের দর্পন ও রাষ্ট্রের চতুর্থ স্তম্ব গণমাধ্যমের মান রক্ষা ও রাষ্ট্রের কল্যানে শ্রীঘ্রই সারাদেশে গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম ডিগ্রী পাশ আইন করা খুবই জরুরী ও অতিব গুরুত্বপূর্ণ। আমি সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি।

রাষ্ট্রের কল্যানে সঠিক, সত্য, বস্তুনিষ্ঠ তথ্য ও সংবাদ প্রচারে শিক্ষার বিকল্প নেই। তাই মহান এ শিল্পের সুনাম ও সৌন্দর্য রক্ষায় আবারও গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা ডিগ্রী পাশ করার জোর দাবি জানিয়ে আজকের মানববন্ধন কর্মসূচি শেষ করছি।