খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমহালছড়িশিরোনামস্লাইড নিউজ

পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে ভেঙে গেছে মহালছড়ার কালভার্ট, দুর্ভোগে গ্রামবাসীরা

খাগড়াছড়ি প্রতিনিধি:পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে খাগড়াছড়ি সদরের গোলাবাড়ি ইউনিয়নের মহাসড়কের পাশের মহালছড়া কালভার্টটি ভেঙে গেছে। ফলে উক্ত রাস্তা দিয়ে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল একেবারে বন্ধ রয়েছে। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় ব্যবসায়ীসহ গ্রামবাসীদের।

জানা গেছে, কালভার্টটি গ্রামবাসীদের চলাচলের জন্য ২০১৫ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মাণ করা হয়। কালভার্টটি জেলা সদরের চট্টগ্রাম-খাগড়াছড়ি লিঙ্ক রোডে অবস্থিত। কালভার্টটি দেওয়ার ফলে গ্রামের মানুষেরা অবাধে চলাফেরা করতে পারতো।

পরে কয়েকবছর পর কালভার্টটির নিচের কিছুটা ভেঙে যায়। এরপর থেকে ওই রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

তবে অটোরিকশা, ভটভটিসহ ছোটখাটো যানবাহন চলাচল করত। কিন্তু গতকাল রাতের টানা বৃষ্টি ও প্রবল বর্ষণে বুধবার সকালে কালভার্টটি ভেঙে যায়। ফলে ওই এলাকার ৩টি গ্রামের বাসিন্দা ও স্থানীয় মহালছড়া এলাকাবাসীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় যুব প্রতিনিধি ও গ্রীন ভয়েসের খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি চারু বিকাশ ত্রিপুরা বলেন, চট্টগ্রাম-খাগড়াছড়ির লিঙ্ক রোডের প্রবেশমুখে কালভার্টটি ভেঙে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ হওয়ার কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র পরিবহন বন্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, ভেঙে যাওয়া কালভার্টের পাশের খালে ওপর কাঠ বিছিয়ে সাময়িকের জন্য সাঁকো বানিয়ে মারাত্মক ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন। দ্রুত যোগাযোগ ব্যবস্থা চালু রা করা হলে এখানকার জনসাধারণের ভোগান্তি আরো বাড়বে।

গোলাবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞান রঞ্জন ত্রিপুরা জানান, এটি চট্টগ্রাম-খাগড়াছড়ি লিঙ্ক রোড রাস্তার পাশের মহালছড়া কালভার্ট। এটি ভেঙে গিয়েছে শুনেছি। তবে আমাদের ইউনিয়ন পরিষদের এরকম কোন বাজেট নেই। তাই বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইতিমধ্যে অবগত করা হয়েছে।