পাহাড়ের সংবাদ

পিসিপি’র কেন্দ্রীয় সদস্য সুমন চাকমার অকাল মৃত্যুতে শোক ও শ্রদ্ধা

ডেস্ক রিপোর্ট: বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগেরমেধাবী ছাত্র সুমন চাকমার অকাল মৃত্যুতে এক যুক্ত বিবৃতিতে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিপুল চাকমা ও সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা।

৬ এপ্রিল (সোমবার) সকাল ৮:৩৩ টায় তিনি নিজ বাড়িতে পরলোক গমন করেন। তিনি দীর্ঘ তিনবছর যাবৎ ফুঁসফুসের জটিল রোগে ভূগছিলেন। দীর্ঘদিন ইন্ডিয়াতে চিকিৎসা করানোর পরএক বছর আগে মোটামুটিভাবেসু ̄’ হয়ে দেশে ফিরেআসেন এবং পড়াশোনাচালিয়ে নিয়ে যাওয়ার জন ̈ ঢাকাতে অব ̄’ান করেন। এরপর গত ১১ মার্চ পুনরায় অসু ̄’বোধ করলে চিকিৎসার জন ̈তাকেতার বন্ধুরা একে-একে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, গণ ̄^া ̄’ ̈ কেন্দ্র এবং জাতীয় বক্ষব্যাধি ইনস্টিউট ও হাপাতালে নিয়ে যাওয়া যায়। ফুসফুসের রোগী হওয়াতে সামান ̈ শ^াসজনিত সমস্যা থাকায় কোন প্রকার চেকআপ ছাড়াই কোভিড-১৯ রোগী সন্দেহ করায় তাকে কোন হাসপাতালে ভর্তি করা যায়নি।

পরবর্তীতেউপায় না দেখে, গত ১৮ মার্চ হোমিও চিকিৎসার জনে ̈ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয় এবং উপযুক্ত চিকিৎসার অভাবে আজ সকালে মারা যান। সুমন চাকমাখাগড়াছড়ি সদর উপজেলার দাত কুপ ̈া এলাকার আগলাশিং পাড়ার সুপেন চাকমার দুই সন্তানের মধে ̈ একমাত্র পুত্রসন্তান।মৃতু ̈কালে তিনি পিতা-মাতা, এক বোন, আত্মীয়- ̄^জন ও অসংখ ̈ ̧ণগ্রাহী রেখে গেছেন।দেশের চিকিৎসা ব ̈ব ̄’া অত ̈ন্ত নাজুক উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, চিকিৎসার অভাবে একজন জলজ ̈ান্ত¡ মানুষকে হারানো কোনভাবে মেনে নেয়াযায় না।চিকিৎসার অভাবে সুমন চাকমার মৃতু ̈ আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়-দেশের মানুষ বর্তমানে কী ভয়ানক সংকটের মধ ̈ দিয়ে যাচ্ছে।একজন দীর্ঘদিনের সহযোদ্ধার অকাল মৃতু ̈পর্বতের চেয়েওভারীএবং পীড়াদায়ক। এই ক্ষতি কোনভাবে পূরণ হবার নয় বলে নেতৃবৃন্দ মন্তব ̈করেন।

এছাড়া,সুমন চাকমার দীর্ঘদিনের চিকিৎসাকালেকর্মী, সমর্থকও শুভানু্যৃায়ী যারা শারিরীক, মানসিক, আর্থিক ও নানাভাবে সহযোগিতা করে গেছেন তাদের প্রতিপিসিপি নেতৃবৃন্দ অশেষধন ̈বাদ ও কৃতজ্ঞতা জানান এবং এই দুর্দিনেশোকাহত পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়েসুমন চাকমার পরিবারের পাশে থাকার আহ্বান জানান।- বার্তা প্রেরক, রজেন্টু চাকমাদপ্তর সম্পাদক, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ।