খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমহালছড়িশিরোনামস্লাইড নিউজ

মহালছড়িতে চাকমা ভাষা লেখা সার্টিফিকেট কোর্স উদ্বোধন

মহালছড়ি প্রতিনিধি: মহালছড়িতে ‘চাঙমা সাহিত্য বাহ্’ উদ্যেগে আয়োজিত ৩ মাস ব্যাপী সম্পূর্ণ ফ্রি ‘চাকমা বর্ণমালা লেখা সার্টিফিকেট কোর্স’ উদ্বোধন করা হয়েছে।

৪ জানুয়ারী শুক্রবার সকাল সাড়ে ১১টায় মুবাছড়ির খুলারাম উচ্চ বিদ্যালয়ে গ্রাম প্রধান অনুজ খীসার সভাপতিত্বে মহালছড়ি উপজেলা পরিষদ এর চেয়ারম্যান বিমল কান্তি চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা, জন সংহতি সমিতি ( লারমা পন্থী জেএসএস) মহালছড়ি উপজেলা শাখা সভাপতি নীল রঞ্জন চাকমা, খুলারাম পাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দত্ত চাকমা, মিলন চাকমাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গগণ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ‘চাঙমা সাহিত্য বাহ’ কেন্দ্রীয় কমিটির সভাপতি ইনজেব চাকমা, চাঙমা সাহিত্য বাহ্ এর মহালছড়ি উপজেলা শাখার প্রকাশ চাকমা ও কৃষ্ণ চাকমা।

চাকমা বর্ণমালা সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আমরা চাকমা জাতি, চাকমাদের নিজস্ব ভাষা ও বর্ণমালা রয়েছে। কালের বিবর্তনে বিভিন্ন ভাষার সংমিশ্রণে এই চাকমা ভাষা দিনকে দিন হারিয়ে যেতে বসেছে। এই পরিস্থিতি চলতে থাকলে এক সময় চাকমাদের ঐতিহাসিক ভাষা ও কৃষ্টি সংস্কৃতি হারিয়ে যাবে। আমাদের উচিত এই প্রাচীন চাকমা ভাষা ও বর্ণমালাগুলো ঠিকিয়ে রাখা। এরই ধারাবাহিকতায় “চাঙমা সাহিত্য বাহ্” পার্বত্য চট্টগ্রামের প্রতিটি এলাকায় চাকমা ভাষার বর্ণমালা প্রশিক্ষণ কোর্স চালু করার উদ্যেগ গ্রহন করেছে বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি ইনজেব চাকমা। চাকমা বর্ণমালা দিয়ে যদি আমরা নিজেদের ভাষায় পড়ালেখাসহ বিভিন্ন ইতিহাস, ঐতিহ্য লেখা ও চর্চা করতে পারি তাহলে চাকমা ভাষা স্বরূপে প্রতিষ্ঠিত হবে। তার জন্য ‘চাঙমা সাহিত্য বাহ্’ এর প্রশংসনীয় এ উদ্যেগকে সফল করার জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

আলোচনা শেষে মোমবাতি জ্বালিয়ে ৩ মাস ব্যাপী এ ‘চাকমা বর্ণমালা সার্টিফিকেট কোর্স’র উদ্বোধন করেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা।