খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে নানা আয়োজনে মৎস্য সপ্তাহ পালিত

আবদুল মান্নান: “মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধু’র বাংলাদেশ” এ শ্লোগানে এবং “মৎস্য সেক্টরের সমৃদ্ধ,সুনীল অর্থনীতির অগ্রগতি” এ প্রতিপাদ্যে এবার ১৭-২৩ জুলাই দেশব্যাপি পালিত হচ্ছে মৎস্য সপ্তাহ-২০১৯। ফলে সপ্তাহ ব্যাপি কর্মসূচী পালনে মানিকছড়ি মৎস্য অধিদপ্তর আয়োজন করেছে সংবাদ সম্মেলন, র‌্যালি,আলোচনা সভা, পোনা অবমুক্তকরণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

কর্মসূচি পালন উপলক্ষে উপজেলা মৎস্য অধিদপ্তর ১৭ জুলাই মানিকছড়ি উপজেলায় কর্মরত সংবাদকর্মীদের নিয়ে আয়োজন করেন সংবাদ সম্মেলন। এতে মৎস্য কর্মকর্তা(অ.দা) বিজয় কুমার দাস উপজেলা এবং মৎস্য বিভাগের কর্মসূচী তুলে ধরেন। তিনি জানান, সপ্তাহ পালনের মধ্য দিয়ে জনপদে মাছের চাহিদা পূরণে চাষীদের উৎসাহ ও অনুপ্রেরণা দেয়াসহ ফরমালিনমুক্ত বাজার নিশ্চিতকরণে জনসচেতনতা সৃষ্ঠি করা এবং মৎস্য সেক্টরের জাতির পিতা বঙ্গবন্ধু’র অবদান সামনে এনে দেশ গড়ার অঙ্গিকার ব্যক্ত করাই মূল লক্ষ্য। তিনি আরো জানান, উপজেলায় ১ হাজার ৬শত মে.টন মাছের চাহিদা থাকলেও উৎপাদন হচ্ছে মাত্র সাড়ে ৩ শত থেকে ৪শত মে.টন। এ ঘাটতি পূরণে চাষীদের এগিয়ে আনতে মৎস্য বিভাগ নানা উদ্যোগ গ্রহন করেছে। ১৮ জুলাই থেকে ২১ জুলাই পালিত কর্মসূচীর মধ্যে ছিল মৎস্য সেক্টরের অগ্রগতি নিয়ে আলোচনা,প্রমাণ্যচিত্র প্রদর্শণ, হাটে-বাজারে ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা, ছাত্র-ছাত্রীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা ইত্যাদি।

২২ জুলাই অনুষ্ঠিত হয় র‌্যালি, আলোচনা সভা ও পোনা অবমুক্তকরণ। এতে মৎস্য কর্মকর্তা ছাড়াও উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাবুল,অফিসার ইনচার্জ আমির হোসেন,ইউপি চেয়ারম্যান মো.শফিকুর রহমান ফারুকসহ মৎস্য চাষীরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ জলাশয়ে পোনা অবমুক্তকরণ করা হয়। সমাপনি দিবসে উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ’র সভাপতিত্বে অনুষ্টিত হয় পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাবুল,অফিসার ইনচার্জ আমির হোসেন,ইউপি চেয়ারম্যান মো.শফিকুর রহমান ফারুক ও মৎস্য কর্মকর্তা(অ.দা) বিজয় কুমার দাস প্রমূখ।