খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে মানবিক স্বেচ্ছাসেবীর উদ্যোগে ত্রাণ সহায়তা প্রদান

স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি ও প্রাণঘাতি ‘কোভিড-১৯ করোনা ভাইরাস প্রাদুর্ভাবে গৃহবন্দি ও কর্মহীন মানুষের খাদ্যসংকট মোকাবেলায় সরকারী-বেসরকারী ত্রাণ-সহায়তার পাশাপাশি মানিকছড়িতে ত্রাণ-সহায়তা নিয়ে অসহায়দের দ্বারে-দ্বারে যাচ্ছেন দিচ্ছেন মানবসেবার ব্রত নিয়ে গড়ে উঠা স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। চাউল-ডাল,সবজি,বস্ত্র,নগদঅর্থ ও ঈদ উপহার বিতরণ চলমান রেখে মানবসেবায় সকলকে অনুপ্রাণিত করেছেন তারা।

বৈশ্বিক মহামারি ও প্রাণঘাতি কোভিড-১৯ ‘করোনা ভাইরাস’ বিশ্বকে লন্ডভন্ড করে হানা দিয়েছে বাংলাদেশেও। এই প্রাণঘাতি মহামারি’র বিস্তার রোধে দেশে চলছে লকডাউন। ফলে জনপদে ধনী-গরীব সকলে এখন গৃহবন্দি। কম-বেশি খাদ্যসংকটে দেশের আপাময় জনগণ। জনদুর্ভোগ নিরসনে সরকার ত্রাণ-সহায়তা ,শুকনো খাবার,শিশু খাবার,নগদ অর্থ বিতরণ অব্যাহত রেখেছেন। আর সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও ত্রাণ-সামগ্রী ,ঈদ উপহার বিতরণ চলছে পুরোদমে। তারপরও সমাজের অজপাড়ায় সুবিধাবঞ্চিত ও লোক-লজ্জায় ত্রাণ-সুবিধা নিতে অপারগ ব্যক্তি/পরিবারে খাদ্যসংকট থাকায় ওইসব মানুষের পাশে সহায়তার হাত বাড়িয়েছে স্বেচ্ছাসেবী একাধিক সংগঠন। বিশেষ করে স্কুল-কলেজ-মাদ্রাসায় পড়–য়া ছাত্ররা মানবতার সেবায় পৃথক পৃথকভাবে স্বেচ্ছাসেবী সংগঠণের আত্মপ্রকাশ ঘটিয়ে মানবেসেবা অব্যাহত রেখেছেন। তারা সুবিধা বঞ্চিত জনগোষ্টির মাঝে চাউল-ডাল,সবজি,বস্ত্র,নগদঅর্থ ও ঈদ উপহার বিতরণ করে মানবসেবায় অনুপ্রাণিত সকলকে।

এক পরিসংখ্যানে দেখা গেছে, দেশে বৈশ্বিক মহামারি কোভিড-১৯‘করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর হতে মানিকছড়ি উপজেলায় সরকারী-বেসরকারী পর্যায়ে ত্রাণ-সহায়তা,শুকনা খাবার,শিশু খাবার,নগদ অর্থ বিতরণের পাশাপাশি প্রায় ১০টি মানবিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রেরণা,স্মার্ট মানিকছড়ি, মানবিক মানিকছড়ি, আলোকিত মানিকছড়ি, আমার মানিকছড়ি, যুব রেড ক্রিসেন্ট,মানিকছড়ি ব্লাড ডোনারর্স এসোসিয়েশন, যোগ্যাছোলা হিউম্যান সোসাইটি ও একতা যুব সংঘসহ আরো অনেক সংগঠন। নিজ উদ্যোগে ক্ষুর্ধাত মানুষের পাশে সহায়তার পরশ বিলিয়ে দিতে খাদ্য সহায়তাসহ,সবজি,বস্ত্র,নগদঅর্থ ও ঈদ উপহার নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা। ‘মানুষ মানুষের জন্য, খাদ্য-বস্ত্র সকলের জন্য’। এই বাস্তবতা সমাজে তুলে ধরতে স্বেচ্ছাসেবীদের অবিরাম পথচলায় সচেতন ও ছাত্র সমাজ অনুপ্রাণিত হচ্ছে।

এ প্রসঙ্গে মানবিক সংগঠন‘প্রেরণা’র শুভেচ্ছাদূত ও বিশিষ্ট সাংবাদিক আবদুল মান্নান বলেন, ‘মানুষ মানুষের জন্য,জীবন জীবনের জন্য’। মানবসেবার ব্রত নিয়ে মানিকছড়িতে অসংখ্য স্বেচ্ছাসেবী সংগঠন বৈশ্বিক মহামারি‘করোনা’য় খাদ্যসংকটে থাকা মানুষের পাশে দাঁড়িয়েছেন। শুধু ত্রাণ-সহায়তা দিয়ে তারা ক্ষান্ত হয়নি। বয়োঃবৃদ্ধ মা-বাবা’র হাতে তুলে দিয়েছেন ঈদ উপহার(বস্ত্র)। স্বেচ্ছাসেবীদের এমন মানবিক কর্মকান্ডে অনুপ্রাণিত হচ্ছে যুব সমাজ ও সচেতন মহল। এসব স্বেচ্ছাসেবী সংগঠনকে সরকারী-বেসরকারী উদ্যোগে সহযোগিতা করা প্রয়োজন।