খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

রাত পোহালেই খাগড়াছড়ি পৌর নির্বাচনের ভোট, ৪ স্তরের কঠোর নিরাপত্তা বলয় তৈরী

স্টাফ রিপোর্টার: রাত পোহালেই খাগড়াছড়ি পৌরসভার দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হতে যাচ্ছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩৭ হাজার ৮৭ জন। নারী ভোটার ১৬ হাজার ৭’শ ৩৬ জন এবং পুরুষ ভোটার ২০ হাজার ৩ শ ৫১ জন। ৯ ওয়ার্ডে ১৮ টি কেন্দ্রের ১০৯ টি বুথ রয়েছে। এই প্রথম খাগড়াছড়ি পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলবে। শুক্রবার বিকেলেই কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। দায়িত্বে থাকা সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসারসহ অন্যান্য সকলেই কেন্দ্রে অবস্থান করছে বলে ও নিশ্চিত করেছেন জেলা রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার রাজু আহমেদ।

নির্বাচন চলাকালীন সময়ে যেন কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা রক্ষার্থে বৃহস্পতিবার রাত ৮টা থেকে প্রচার-প্রচারণা বন্ধ করা হয়েছে। পাশাপাশি পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আনসার, পুলিশ, বিজিবি, সেনাবাহিনীর পাশাপাশি টহলে থাকবে এক প্লাটুন র‌্যাব। এছাড়াও প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেড সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

পৌর নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য আচরণবিধি অনুযায়ী বৃহস্পতিবার দিবাগত রাত ৮ টা থেকে প্রচার-প্রচারণা বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মধ্যরাত থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও শুক্রবার মধ্যরাত থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক-বাস অন্যান্য যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে নির্বাচনী কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরী সেবায় নিয়োজিত ব্যক্তি, সংবাদ সংগ্রহে অনুমতিপ্রাপ্ত সাংবাদিক এর আওতামুক্ত থাকবে।

খাগড়াছড়ির পুলিশ সুপার আব্দুল আজিজ জানান, প্রতিটি কেন্দ্রে পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্বে থাকবেন। নির্বাচন কমিশন সচিবালয়ের কারিগরি বিশেষজ্ঞ মো. শাহাব উদ্দিন জানান, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইভিএম সরঞ্জামসহ প্রয়োজনীয় জনবলকে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে। খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে এবার মেয়র পদে ৪ জন, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।