খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

রাত পোহালেই মুজিববর্ষে লক্ষ্মীছড়িসহ খাগড়াছড়ির ৯উপজেলায় গৃহহীন ২৬৮ পরিবার পাবে ঘরের চাবি

স্টাফ রিপোর্টার: রাত পোহালেই মুজিববর্ষে লক্ষ্মীছড়িসহ খাগড়াছড়ির ৯উপজেলায় গৃহহীন ২৬৮ পরিবারের মাঝে বুঝিয়ে দেয়া হবে একটি নতুন ঘরের চাবি। লক্ষ্মীছড়ি উপজেলায় প্রাথমিকভাবে ১০জনকে দেয়া হচ্ছে এই ঘর। লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াছিন সাংবাদিকদের কাছে এ খবর নিশ্চিত করেছেন।

এদিকে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মুজিববষের্র এমন অঙ্গীকার পূরণের পথে বাংলাদেশ সরকার। মুজিব শতবর্ষ উপলক্ষে খাগড়াছড়িতে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ২৬৮টি গৃহ নির্মাণের কাজ শেষ করছে জেলা প্রশাসন। শনিবার (২৩ জানুয়ারী) সমগ্র বাংলাদেশে একযোগে ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রী এ প্রকল্পটি উদ্বোধন করবেন। উদ্বোধন শেষে উপকারভোগী ২৬৮ পরিবারের মধ্যে ঘরের চাবি হস্তান্তর করা হবে।

২১ জানুয়ারি বিকেল ৪ টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব বিষয় নিশ্চিত করেছে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। তিনি জানান,‘ আমাদের বরাদ্দকৃত ঘরের নির্মাণকাজ অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের ব্যাপক যাচাই বাচাই করে এই ঘরগুলো তাদের নামে বরাদ্ধ করা হয়। নির্মাণকাজ সঠিক ভাবে শেষ করতে পেরেছি। এখন শুধু প্রধানমন্ত্রী উদ্বোধন করলেই উপকারভোগীদের মাঝে ঘরগুলো বুঝিয়ে দেয়া হবে। অসহায় পরিবারগুলো মাথা গোঁজার ঠাঁই পাবে।’তিনি আরও বলেন, প্রত্যেক ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত করে ঐ জমির ওপর ঘর তৈরি করা হয়েছে। প্রতিটি ঘরে বরাদ্দ ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে রয়েছে দু’টি কক্ষ, একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দাসহ অন্যান্য সুবিধা রয়েছে ।

শনিবার প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর খাগড়াছড়ি সদর উপজেলায় ৩৫ টি, মহালছড়ি ১৫ টি, দীঘিনালা ৩০টি, পানছড়ি ৫৫টি, রামগড় ২২টি, গুইমারা ১০টি, মাটিরাঙ্গা ২৬টি, মানিকছড়ি ৫৫টি ও লক্ষীছড়ি ১০টি ঘরের চাবি পাবে পরিবারগুলো।