খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপানছড়িপাহাড়ের সংবাদমাটিরাঙ্গারামগড়শিরোনামস্লাইড নিউজ

রামগড়, পানছড়ি ও মাটিরাঙ্গায় পাবর্ত্য শান্তি চুক্তির ২২তম বর্ষপূর্তি উদযাপন

পাহাড়ের আলো: পাবর্ত্য শান্তি চুক্তির ২২তম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলায়। সকাল থেকে চলে নানা আয়োজন আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

রামগড় উপজেলা: রামগড় ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ন’র আয়োজনে সকাল ৯টায় একটি বণার্ঢ্য র‌্যালি উপজেলা প্রশাসন সংলগ্ন বিজিবি ভাষ্কার্য থেকে শুরু হয়ে রামগড় পৌরসভা এলাকা প্রদক্ষিণ করে টাউন হলে গিয়ে শান্তিচুক্তি ও পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের প্রমাণ্য চিত্র প্রদর্শন করা হয়। দিবসটি উদযাপনের লক্ষে শান্তি র‌্যালি, শান্তিচুক্তি প্রদর্শনি, স্কুল শিক্ষার্থীদের চিত্রাংকন প্রতিযোগীতা ও জোন আওতাধীন এলাকার গরীব অসহায়দের মাঝে শীতবস্থা বিতরণ কর্মসূচি পালন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিাত ছিলেন, ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ন এর ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর জাকির হোসেন, উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদিপ ত্রিপুরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সরওয়ার উদ্দিনসহ প্রমুখ।

পানছড়ি উপজেলা: পার্বত্য শান্তি চুক্তির ২২তম বর্ষপূর্তি উদযাপিত হয়েছে পানছড়ি উপজেলায়। সকালে উপজেলা পরিষদ মাঠে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন প্রধান অতিথি ৩ বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল গোলাম মনজুর সিদ্দিকী। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু স্কয়ারে আলোচনা সভায় মিলিত হয়। সদর ইউপি চেয়ারম্যান মোঃ নাজির হোসেন সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা, উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুল ইসলাম,মহিলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরা, সাবজোন অধিনায়ক মেজর সোহেল আলম, উপজেলা আ.লীগের সভাপতি আঃ মোমিন, থানা অফিসার ইনচার্জ নুরুল আলম, স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাক্তার সঞ্জিব ত্রিপুরা, প্রেস ক্লাবের সভাপতি জয়নাথ দেব প্রমুখ।

মাটিরাঙ্গা উপজেলা: মাটিরাঙ্গা উপজেলায় পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২২ বছর পূর্তি উদযাপনে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। সকাল ৯ টায় মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও মাটিরাঙ্গা সেনা জোনের যৌথ আয়োজনে জোন অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ নওরোজ নিকোশিয়ার’র নেতৃত্বে সর্বস্তরের পাহাড়ি- বাঙ্গালী,রাজনৈতিক নেতৃবৃন্দ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,শিক্ষার্থী বৃন্দের অংশগ্রহনে একটি শান্তি র‌্যালী মাটিরাঙ্গা পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে শুরু হয়ে মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসে শেষ হয়।

র‌্যালি শেষে মাটিরাঙ্গা মডেল প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন, মাটিরাঙ্গা সেনা জোনের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ নওরোজ নিকোশিয়ার, মাটিরাঙ্গা থানার সহকারি সিনিয়র সার্কেল মো.খোরশেদ আলম, মাটিরাঙ্গায় পৌরসভার মেয়র মো.সামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোর্শেদ খাঁন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মাটিরাঙ্গা সেনা জোনের জোনাল ষ্টাফ অফিসার মেজর আরেফিন মোহাম্মদ শাকিল,মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো.সামসুদ্দিন ভুঁইয়া,মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা,মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম,ভাইস চেয়ারম্যান মো.আনিসুজ্জামান ডালিম,মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি এম জাহাঙ্গীর আলম,মাটিরাঙ্গা সদর ইউনিয়নের চেয়ারম্যান হিরণজয় ত্রিপুরা জনপ্রতিনিধি,সাংবাদিক,বিভিন্ন শ্রেণি পেশার লোকজন সহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। শান্তি র‌্যালি ও আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন জোন অধিনায়ক।