পাহাড়ের সংবাদরাঙ্গামাটি সংবাদলংগদুশিরোনামস্লাইড নিউজ

লংগদু মাইনীমুখ বাজার শতাধিক বসতঘর পুড়ে ছাই,ক্ষতি কোটি টাকা

লংগদু  (রাঙ্গামাটি) প্রতিনিধি: রাঙ্গামাটি জেলার অন্যতম ব্যবসা কেন্দ্র লংগদু উপজেলাধীন মাইনীমুখ বাজার সংলগ্ন ঢাকাইয়াটিলায় মঙ্গলবার ৩রা জুলাই দিবাগত রাত ১.০০ ঘটিকার সময় আগুন লেগে শতাধিক বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। আগুনে শতাধিক ঘর পুড়ে প্রায় ১৮০টি পরিবার তাদের সব সহায় সম্পদ হারিয়ে এখন অসহায় জীবন যাপন করছে।

সরেজমিনে গিয়ে জানা যায়,রাত ১ টার সময় জনৈক সফিকুল ইসলামের ঘর থেকে আগুনের সুত্রপাত হয়্।আগুন ধরার সাথে সাথে আগুন নেভানোর চেষ্টা করা হলেও পাশে থাকা গ্যাস সিলিন্ডারে আগুন ধরে গেলে আগুন আরো তীব্র হয়ে উঠে।বাতাসের গতিবেগ বেশী থাকায় আগুন মুহুতের মধ্যে পাড়ায় ছড়িয়ে পড়ে্। স্থানীয় সেনাজোনের সদস্যবৃন্দ, বাজারের আশপাশের পাড়ার লোকজন,আগুন নেভাতে প্রানান্তকর চেষ্টা চালায়।শেষ দিকে রাত প্রায় ৩ ঘটিকার দিকে  ৭০ কিলো মিটার ও ৪৫ কিলো মিটার দুর থেকে পাশ্ববর্তী খাগড়াছড়ি জেলা সদর ও দিঘীনালা থেকে ফায়ার সাভিসের ২টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্ঠা চালায়।

আগুন নিয়ন্ত্রনে আসার আগেই প্রায় কোটি টাকার সম্পদ পুড়ে ছাই হয়ে যায়।আগুনে পাড়ায় থাকা বেশ কয়েকটি মুদি দোকান ও ফার্নিসারের দোকান ও কারখানা পুড়ে শেষ হয়ে যায়।এ রিপোর্ট লেখা পর্য়ন্ত আগুনে ক্ষতিগ্রস্থরা কোন সহযোগীতা পায়নি।উপজেলা নির্বাহী অফিসার প্রবীর কুমার রায়, ক্ষতিগ্রষ্থদের ত্রান সহায়তা প্রদানের আশ্বাস করেছেন।তবেউপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্তদের ৩০ কেজিকরে চাল, তেল, আলু ও রান্নার উপকরণ দেওয়া হয়েছে।

’এলক্ষ্যে স্থানীয় ইউনিয়ন পরিষদ ও উপজেলা প্রশাসন ক্ষতিগ্রষ্থদের তালিকা তৈরি করছেন।লংগদু সেনা জোনের অধিনায়ক লে: কর্নেল মিরাজ হায়দার চৌ্ধুরী পিএসসি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।