খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

লক্ষ্মীছড়িতে ‘করোনা’ সচেতনতায় যুব রেড ক্রিসেন্ট’র মহতি উদ্যোগ

স্টাফ রিপোর্টার: প্রাণঘাতি ‘করোনা ভাইরাস’ এর সচেতনতামূলক কাজের অংশ হিসেবে লক্ষ্মীছড়ি উপজেলা যুব রেড ক্রিসেন্টে’র কর্মীরা নানা মুখী উদ্যোগ নিয়ে মাঠে নিরলসভাবে কাজ করছে। সরকারি ছুটি, গণপরিবহণ বন্ধসহ সাধারণ মানুষকে ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা জারি করা হয়। এ পরিস্থিতিতে লক্ষ্মীছড়ি যুব রেড ক্রিসেন্টে’র উপজেলা যুব প্রধান সাংবাদিক তালাত মাহমুদ তাঁর কর্মীবাহিনী নিয়ে মাঠে নেমে পরেন। গত ২৩ মার্চ লক্ষ্মীছড়ি বাজারে লিফলেট বিতরণ ও মাইকিং প্রচারণার মধ্য দিয়ে কর্মসূচি শুরু করেন। জেলা প্রশাসন থেকে সাপ্তাহিক হাট-বাজার বন্ধের ঘোষণা আসলে বুধবার সাপ্তাহিক বাজারকে কেন্দ্র করে উপচে পরা ক্রেতা-বিক্রেতাদের জনসমাগম প্রতিরোধ করতে আনসার-ভিডিপিদের সহায়তায় যুব রেড ক্রিসেন্টের কর্মীরা মগাইছড়ি, ময়ূরখীলসহ বিভিন্ন পয়েন্টে দিন-রাত পরিশ্রম করে পরিস্থিতি স্বাভাবিক করার মহতি উদ্যোগ নেয়।

এছাড়া প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় উপজেলা রেড ক্রিসেন্টের যুব ইউনিট তাদের প্রশিক্ষিত কর্মীদের নিয়ে হাঁট-বাজার ও রাস্তাঘাটে স্প্রে ছিটিয়ে পরিবেশ দূষণমুক্ত করার প্রাণপন চেষ্টা করে যাচ্ছে। রাস্তায় চলাচলরত ভাড়ি যানবাহন, মোটর সাইকেলে ওষধ মিশ্রিত পানি ছিটিয়ে র্দূগন্ধমুক্ত পরিবেশ নিশ্চিত করার চেষ্টা করছে। এ কাজে সার্বক্ষনিক সার্বিকভাবে সহায়তা করে আসছে উপজেলা প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশ। ফলে পুরো উপজেলা অনেকটাই লক ডাইনের আওতায় চলে আসছে বলে ধারনা করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে রেড ক্রিসেন্টে’র লক্ষ্মীছড়ি যুব প্রধান সাংবাদিক তালাত মাহমুদ শিশির বলেন, সম্পুর্ণ মানবিকতার কারণেই এ কাজটি করছি। আমরা গত এক সপ্তাহ ধরে লক্ষ্মীছড়ি বিভিন্ন এলাকায় করোনা মোকাবেলায় সচেতনতা বাড়াতে কাজ করছি। করোনা পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী উপজেলা প্রশাসন ও পুলিশের সহযোগিতা নিয়েই আমরা কাজ করছি। তাঁর দাবি আতংক নয়, সচেতনতাই এই রোগ দুর হতে পারে। তবে এ কাজে আরো প্রয়োজনীয় ইকুপমেন্ট সরবরাহ করা জরুরী বলে মনে করেন তিনি।