খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

লক্ষ্মীছড়িতে হাজাছড়ি পাবলিক স্কুলের যাত্রা শুরু

লক্ষ্মীছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় হাজাছড়ি নামে নতুন একটি স্কুলের যাত্রা শুরু করলো। ২ জানুয়ারি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মধ্য দিয়ে ৬০জন ছাত্র-ছাত্রী নিয়ে বিদ্যালয়টি যাত্রা শুরু করলো। এ উপলক্ষে এক উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল।

১নং লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রবিল কুমার চাকমার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, থানার অফিসার্স ইনচার্জ আ: জব্বার, লক্ষ্মীছড়ি প্রেসক্লাব সভাপতি মো: মোবারক হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার সারওয়ার ইউসুফ জামাল, উপজেলা শিক্ষা অফিসার মো: নাজিম উদ্দিন, বন কর্মকর্তা এমদাদুল করিম, ২নং দুল্যাতলী ইউপি চেয়ারম্যান ত্রিলন চাকমা ও নিছাই প্রু চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক সোনা মিত্র চাকমা। পরে অতিথিরা শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের বই বিতরণ করেন।

বক্তারা বলেন শিক্ষা প্রতিষ্ঠান একা কারো পক্ষে চালানো সম্ভব নয়, সকলের সহযোগীতা প্রয়োজন। প্রধান অতিথির বক্তৃতাকালে উপজেলা চেয়ারম্যান বলেন, আমার বাকিটুকু সময়কালে যতটুকু সম্ভব সহযোগীতা করা হবে বলে আশ্বাস দেন। উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল বলেন, মান সম্মমত শিক্ষা ব্যবস্থা না হলে প্রতিষ্ঠান কখনো সামনের দিকে অগ্রসর হবে না। বিদ্যালয়ে শিক্ষার পরিবেশের পাশাপাশি শিক্ষার্থীদের বাড়ির পরিবেশ কতটুকু শিক্ষাবান্দব সেটিও শিক্ষকদের খোঁজ নিতে হবে।

উপজেলা সদর থেকে প্রায় ২ কি: মি: দুরে ১নং লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষদ পার হয়ে শিলাছড়ি পাড়ার পরেই হাজাছড়ি পাড়ায় নতুন এই শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থান।  নতুন পথ চলা এই হাজাছড়ি পাবলিক স্কুলের প্রধান শিক্ষক অনিমেয় চাকমা এ প্রতিনিধিকে বলেন, ১ম শ্রেণী হতে ৮ম শ্রেণী পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলবে। এ পর্যন্ত ৬০জন ছেলে-মেয়ে ভর্তি ফরম জমা দিয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য লক্ষ্মীছড়ি উপজেলায় একমাত্র সদরে অবস্থিত মডেল হাইস্কুলে বর্তমানে ছাত্র-ছাত্রী রয়েছে প্রায় ৬০০জন। এছাড়া ১টি পাঠদান অনুমতি রয়েছে, ১টি প্রক্রিয়াধীন এবং ৫টি নিন্ম মাধ্যমিক বিদ্যালয় এখনো এমপিও ভুক্ত হয় নি। কলেজ রয়েছে একটি।