পাহাড়ের সংবাদবান্দরবান সংবাদলামাশিরোনামস্লাইড নিউজ

লামায় ১৭ আনসার ব্যাটালিয়ানের সাবেক অধিনায়কের বিরুদ্ধে দুদকের মামলা

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় ১৭ আনসার ব্যাটালিয়ানের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমান (৩৪) এর বিরুদ্ধে লামা থানায় মামলা দায়ের করেছেন দূর্ণীতি দমন কমিশন। ভূয়া রেকর্ডপত্র সৃজনের মাধ্যমে সরকারের ২ লক্ষ ৮৭ হাজার ৫শ’ টাকা উত্তোলন পূর্বক আত্মসাত করার অভিযোগে বৃহস্পতিবার সন্ধ্যায় দূর্ণীতি কমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপসহকারি পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বাদী হয়ে এ মামলা করেন।

লামা থানায় প্রদত্ত এজাহারে জানা যায়, ২০১৬-১৭ অর্থ বছরে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি) এর সদর দপ্তর, ঢাকা হতে বান্দরবানের লামা চাম্পাতলী ১৭ আনসার ব্যাটালিয়ানের বিভিন্ন মেরামত ও সংস্কার কাজে ১২ লক্ষ ৩৮ হাজার ৭৬ টাকা বরাদ্দ প্রদান করা হয়। মোহাম্মদ আশিকুর রহমান ব্যাটালিয়ান অধিনায়ক হিসেবে কর্মরত থাকা অবস্থায় উক্ত মেরামত ও সংস্কার কাজে আনসার ব্যাটালিয়ানের আনসার সদস্য মোঃ আক্কাস আলী (সিপাহী নং- ২০১৫৫), মোঃ আঃ হালিম (সিপাহী নং- ৩১০৪৮) এবং দুদু মিয়া (সিপাহী নং- ৩০৪৫৬) দিয়ে কাঠ মেস্ত্রী হিসেবে কাজ করান। এছাড়া আনসার সদস্য মোঃ আরশেদ আলী (সিপাহী নং- ২৭০৮৫৭) ও অশ্বিনী চন্দ্র বর্মন (সিপাহী নং-৩০৯৫০) দিয়ে রাজ মেস্ত্রী কাজ করান। তাদের সাথে সহযোগি আনসার সদস্যরাও কাজ করে। দীর্ঘ ৭/৮ মাস এসকল আনসার সদস্যরা কাজ করলেও ব্যাটালিয়ান অধিনায়ক তাদের কোন রকম পারিশ্রমিক দেন নাই। বরং উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে যেন নালিশ করতে না পারে সে জন্য তাদেরকে দূরবর্তী ক্যাম্পে বদলী করে দেয়া হয়।

সংস্কার ও মেরামত কাজের ১২ লক্ষ ৩৮ হাজার ৭৬ টাকার মধ্যে ২ লক্ষ ৮৭ হাজার ৫শ’ টাকা শ্রমিক মুজুরী হিসেবে মোতালেব মিয়া, মানিক মিয়া, রাজ মেস্ত্রী শাহজাহান মিয়া ও তাদের সহযোগিকে প্রদান করা হয়েছে মর্মে ভূয়া রেকর্ডপত্র তৈরি করেন ১৭আনসার ব্যাটালিয়ানের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমান। যা পরবর্তীতে দুদকের অনুসন্ধানে মেস্ত্রীদের নাম ঠিকানার সত্যতা যাছাইয়ে লামা থানা এবং গজালিয়া ইউনিয়নের প্রেরীত প্রতিবেদনে উক্ত মেস্ত্রীদের কোন তথ্য লামা থানা কিংবা গজালিয়া ইউনিয়নে পাওয়া যায় নাই। যার ফলে ব্যাটালিয়ানের সিপাহীরাই কাঠ মেস্ত্রী ও রাজ মেস্ত্রী হিসেবে কাজ করেছেন এবং এর মাধ্যমে ব্যাটালিয়ানের অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমান ২ লক্ষ ৮৭ হাজার ৫শ’ টাকা আত্মসাত করেছেন মর্মে প্রতীয়মান হয়।

এ প্রেক্ষিতে গত ১ এপ্রিল দূর্ণীতি দমন কমিশনের প্রধান কার্যালয় থেকে লামা ১৭ আনসার ব্যাটালিয়ানের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমান (৩৪) এ বিরুদ্ধ দন্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১ ধারা তৎসহ ১৯৪৭ সনের দূর্ণীতি আইনের ৫ (২) ধারায় মামলা দায়েরের অনুমোদন প্রদান করলে বৃহস্পতিবার সন্ধ্যায় দূর্ণীতি কমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপসহকারি পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বাদী হয়ে লামা থানায় এ মামলা দায়ের করেন। মামলা নং- ০২, তারিখ: ৪ এপ্রিল ২০১৯খ্রিঃ।

এ বিষয়ে, লামা থানা অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, ঘটনাস্থল যেহেতু লামা থানায়, সে কারনেই এখানে মামলা হয়েছে। তিনি বলেন আমাদের এখানে শুধু মামলা হয়েছে। মামলার তদন্ত করবেন দূর্ণীতি দমন কমিশন।