খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

শিক্ষক বাতায়নে সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা নির্বাচিত লক্ষ্মীছড়ির পরশ মাহমুদ

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত এটুআই কর্মসূচির আওতায় শিক্ষক বাতায়নে চলতি সপ্তাহের (২১তম সপ্তাহের) সেরা কনটেন্ট নির্মাতা ৩জনের একজন হলেন মোঃ পরশ মামুদ। খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলার জারুলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তিনি। সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা অপর দুজনও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। সে দু’জন হলেন দিনাজপুরের বাড়েয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ তারেক হাসান এবং রংপুরের জুম্মাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাসরিন আকতার।

শিক্ষক বাতায়ন থেকে জানা যায়, সারা দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৯ লক্ষ শিক্ষক/শিক্ষিকা আছে। তাদের মধ্যে আইসিটি ইন এডুকেশনে প্রশিক্ষণ প্রাপ্ত ৩৬৮৭৪৭ জন শিক্ষক/শিক্ষিকা ১৬০৭৭৭টি কনটেন্ট শিক্ষক বাতায়নে আপলোড করেছেন। তার মধ্যে মডেল কনটেন্ট ৯৪৩টি। ২১তম সপ্তাহে সেরা কনটেন্ট নির্মাতা পরশ মামুদ কনটেন্ট আপলোড করেছেন ২৩টি, মোঃ তারেক হাসান আপলোড করেছেন ৩০টি এবং নাসরিন আকতার আপলোড করেছেন ২০টি। পরশ মামুদ খাগড়াছড়ি জেলার ১৬জন অ্যাম্বাসেডরের একজন এবং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাদের মাঝে প্রথম অ্যাম্বাসেডর। মোঃ পরশ মাহমুদ জানান তার এলাকা অত্যান্ত দুর্গম । সেখানে নেটওয়ার্কের সমস্যা। অনেক সময় উঁচু বিল্ডিং, গাছের উপর, পাহাড়ের উপর থেকে কাজ করতে হয়েছে। তিনি আইসিটি ইন এডুকেশন এর উপর ১২দিনের প্রশিক্ষণ নিয়ে কনটেন্ট নির্মাণের, তা আপলোড করার পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক কর্মকান্ডের ছবি, সংবাদ পোষ্ট করেছেন। তিনি শিক্ষক বাতায়নের গুরুত্ব নিয়ে শিক্ষকদের সাথে একাধিত আলোচনা সভা করেছেন এবং বিভিন্ন সচেতনামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছেন। তাকে জাতীয় পর্যায়ে সেরা কনটেন্ট নির্মাতাদের একজন নির্বাচিত করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতাদের একজন হওয়ায় অভিনন্দন জানান। পরশ মামুদ এই ধারাবাহিকতা বজায় রেখে জেলার সুনাম বাড়াবে এবং অন্য শিক্ষকদেরও উৎসাহের অংশীদার হবে বলে প্রত্যাশা করেন তিনি। পরশ মাহমুদ পাহাড়ের আলো ডটকমকে প্রতিত্রিয়া ব্যক্ত কওে বলেন, আমি অত্যন্ত খুশি। এই সরা হওয়ার পেছনে যারা সার্বিকভাবে সহযোগিতা করেছেন সবার কাছে আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।