আলোকিত মানুষ গড়ার প্রত্যয়ে ‘শাহানশাহ্ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদ্রাসা’

আবদুল মান্নান: মানিকছড়ি উপজেলার অজপাড়া গা ‘গোরখানা’। বছর চারেক আগেও এ গ্রামটিকে (গোরখানা) অবহেলিত,অন্ধকারাছন্ন জনপদ হিসেবে ভাবত মানুষ। এলাকার চারপাশের ৪/৫টি গ্রামে কোন স্কুল,মাদ্রাসা বা মক্তব ছিল না। ফলে এ অবহেলিত জনপদেও ছেলে-মেয়েরা বেড়ে উঠত নিরক্ষর জ্ঞানে। কালের আর্বতে এ গ্রামে ২০১৫ সালের উপজেলার নবীন সংগঠক,ক্রীড়া ও সামাজিক ব্যক্তিত্ব মানিকছড়ি গিরিমৈত্রী সরকারি ডিগ্রি কলেজ এর শরীরচর্চা শিক্ষক(প্রভাষক) মো.মনির হোসেন ও এলাকার কৃতি সন্তান উপজেলা সদর ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক এর স্ব উদ্যোগে প্রতিষ্টিত হয়‘শাহানশাহ্ হক ভান্ডারী সুন্নিয়া মাদ্রাসা’। ২০১৯ সালে এ শিক্ষাপ্রতিষ্ঠানের বয়স মাত্র ৩ বছর। এরই মধ্যে বেশ সুনাম কুড়িঁয়েছে প্রতিষ্ঠানটি। গেল বছর সমাপনী পরীক্ষায় প্রতিষ্ঠান থেকে ১জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এখন ১ম শ্রেণি থেকে ৯ম পর্যন্ত শ্রেণি কার্যক্রম চলছে। এলাকার অনেক গুণিজনরা ভূমি দান করেছে,অনেকে দিয়ে নগদ অর্থ,সেবাশ্রম।

এভাবে উপজেলার অবহেলিত জনপদে প্রতিষ্ঠান প্রতিষ্ঠা এবং অভিভাবক,সুধীজনদের আগ্রহ দেখে রাজনীনিবিদরাও সহযোগিতার হাত বাড়িয়েছেন স্বপ্রনোদিত হয়ে। সম্প্রতিকালে খাগড়াছড়ির সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা(এমপি) মাদ্রাসা পরিদর্শন করেন এবং পাঠদান সুবিধা নিশ্চিত করতে ৪০ লক্ষ টাকা ব্যয়ে একটি ভবণ নির্মাণের উদ্যোগ নেন।

মানিকছড়ি উপজেলার ২ নং বাটনাতলী ইউনিয়নের ৭ কিলোমিটার পশ্চিম দক্ষিণ ও মানিকছড়ি সদর থেকে ৪ কিলোমিটার পশ্চিমের অবহেলিত জনপদ গোরখানা। যেখানে গত ৫ বছর আগেও সরকারি উন্নয়নের ছোঁয়া ছিল না। গ্রামের চারপাশে অন্তত গড়ে ২ কিলোমিটারে কোন শিক্ষাপ্রতিষ্ঠান( স্কুল,মাদ্রাসা,মক্তব) ওই জনপদের আশে-পাশের শতাধিক পরিবারের কোন ছেলে-মেয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারত না। বেড়ে উঠত নিরক্ষরভাবেই। মা-বাপের সাথে কৃষি জমিতে তামাক চাষ করে আয়-রোজগারে ব্যস্ত থাকত এ প্রজন্মরা। সাংবাদিকতার সুযোগে মানিকছড়ির নবীন সংগঠক,ক্রীড়া ও সামাজিক ব্যক্তিত্ব মানিকছড়ি গিরিমৈত্রী সরকারি ডিগ্রি কলেজ এর শরীরচর্চা শিক্ষক(প্রভাষক) এবং দৈনিক সমকাল পত্রিকার সাবেক উপজেলা প্রতিনিধি মো.মনির হোসেন হালদা খালের ওপর প্রতিবেদন করতে গিয়ে ২০১৪ সালে এ গ্রামের বাস্তবতা উপলব্ধি করেন।

এর পর নিজস্ব ধ্যান-ধারণা নিয়ে অন্ধাকারাছন্ন গ্রামটিকে আলোকিত করার উদ্দেশ্যে এলাকার রাজনীতিবিদ ও কৃতি সন্তান সদর ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক এর সাথে আলাপ-আলোচনা করে প্রতিষ্ঠা করেন ‘শাহানশাহ্ হক ভান্ডারী সুন্নিয়া মাদ্রাসা’। ২০১৯ সালে এ শিক্ষাপ্রতিষ্ঠানটি ৪ বছরে পা দিয়েছে মাত্র। সে থেকে ‘শাহানশাহ্ হক ভান্ডারী সুন্নিয়া মাদ্রাসা’টি উপজেলার এ অবহেলিত অবিরত জনপদে জ্ঞানের আলো ছড়াচ্ছে।

Read Previous

শিক্ষিত নয়, সুশিক্ষিত নাগরিক গড়ে তুলতে হবে- কুজেন্দ্র লাল ত্রিপুরা

Read Next

শোক সংবাদ