‘করোনা’র মহামারীতে বাল্য বিয়ে বন্ধ করলো মানিকছড়ি প্রশাসন

মানিকছড়ি প্রতিনিধি: দেশব্যাপি ‘করোনা’র প্রাদুর্ভাব প্রতিরোধে সবার নাভিশ্বাস অবস্থা! গৃহেবন্দি লোকজন। সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর কঠোর সর্তকতায় বিশেষজ্ঞরা। এর মধ্যেও মানিকছড়িতে অনেকটা ধুমধাম আয়োজনে বাল্য বিয়ের প্রস্তুতি। বিষয়টি জানতে পেরে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে কনে পক্ষকে ১০হাজার টাকা জরিমানাসহ সকল আয়োজন ভুন্ডল করে বাল্য বিয়ের অভিশাপ থেকে মুক্ত করলেন মেয়েটিকে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বৈশ্বিক মহামারীতে লন্ডভন্ড জনজীবনে নাভিশ্বাস অবস্থায় জনপদে লোকসমাগমে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর কঠোর সর্তকতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । ফলে দেশে চলছে লকডাউন। এরই মধ্যে মানিকছড়ি উপজেলার মাস্টারপাড়ায় মো. ইব্রাহিম ও বিবি জুলেখা মেয়ের বাল্য বিয়ের আয়োজন করেছেন অনেকটা ধুমধাম পরিবেশে! গত রাতে নাচে-গানে পালিত হয়েছে মেহেদী সন্ধ্যা।

১০জুন দুপুরে শতাধিক বর-কনে যাত্রীর উপস্থিতিতে বিয়ের আসরে বসবে অপ্রাপ্ত বয়স্ক কনে(জন্ম তারিখ-৪.১০.২০০৩) ও বর বিল্লাল হোসেন(জন্ম তারিখ-০১.০১.২০০০)। সকালে বিষয়টি প্রশাসনে নজরে আসায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ এর তাৎক্ষনিক নির্দেশে পুলিশ নিয়ে বিয়ে বাড়ী কনের পিত্রালয়ে হাজির হন সহকারী কমিশনার(ভূমি) রিফাত আসমা।

সেখানে বাল্য বিয়ের সব আয়োজন ও মেহমান আপ্যায়নে পুরোদমে রান্না-বান্না চলছিল! ফলে সব প্রস্তুতি ভুন্ডল করে দেন ম্যাজিস্ট্রেট রিফাত আসমা। কনে পক্ষকে বাল্য বিয়ে নিরোধ আইন ২০১৭ অনুসারে ১০হাজার টাকা জরিমানাসহ বাল্য বিয়ে বন্ধ করেন প্রশাসন।

Read Previous

মানিকছড়িতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানায় ১৯ মামলায় ১১ হাজার টাকা জরিমানা

Read Next

রাঙ্গুনিয়া বন বিভাগের নার্সারীর ৭৫ হাজার চারা কেটে নিলো দুবৃর্ত্তরা