খাগড়াছড়িতে সন্ত্রাসী হামলায় বাঙ্গালী কৃষক আহত, আটক ২

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ভূমি বিরোধকে কেন্দ্র করে মো. জামাল উদ্দিন (৫৫) নামে এক বাঙ্গালী কৃষককে তুলে নিয়ে মারধর করার অভিযোগ উঠেছে স্থানীয় কয়েকজন সন্ত্রাসীর বিরুদ্ধে। ১৪ ডিসেম্বর সোমবার সন্ধ্যা ৭টার দিকে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাধীন ওয়াচু এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীরা জানায়, মাটিরাঙ্গার ওয়াচু এলাকার বাসিন্দা নরেন্দ্র ত্রিপুরার কাছ থেকে ৬০ হাজার টাকায় ১০ বছরের জন্য পাঁচ একর জমি বন্ধক নেন বাঙ্গালী কৃষক মো. জামাল উদ্দিন। বন্ধক নেয়ার পর গত তিন বছর ধরে ওই জমিতে বিভিন্ন ফসলের চাষ করে আসছেন কৃষক মো. জামাল উদ্দিন। সম্প্রতি একই এলাকার বিক্রম ত্রিপুরা ও যুদ্ধ ত্রিপুরা জমির মালিক নরেন্দ্র ত্রিপুরার সাথে পরামর্শ ক্রমে বন্ধকি জমিটি ছেড়ে দিতে বলে। এনিয়ে একাধিকবার শালিস বৈঠক হলেও কোন ধরনের সুরাহা না হলে ভুক্তভোগী কৃষক মো. জামাল উদ্দিন মাটিরাঙ্গা থানায় অভিযোগ করেন। থানায় অভিযোগ করলে চুক্তি অনুযায়ী আগামী ৭ বছর জমি ভোগ করে জমির মালিক নরেন্দ্র ত্রিপুরাকে জমি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত দেয়া হয়।

জানাযায়, বিষয়টি মেনে নিতে না পেরে ক্ষুব্ধ হয়ে গত একমাস পুর্বে পাহাড়ের একটি স্বশস্ত্র সংগঠন কৃষক মো. জামাল উদ্দিনকে দেখা করতে বলে। কিন্তু ওই কৃষক তাদের সাথে দেখা না করায় ঘটনার ওয়াচুপাড়ার বিক্রম ত্রিপুরা ও যুদ্ধ ত্রিপুরা’সহ আরো ৪ সন্ত্রাসী মিলে মো. জামাল উদ্দিনকে তুলে এনে ওয়াচু পাড়ার হরির দোকানের সামনে লাকড়ি দিয়ে পিটিয়ে আহত করে। পরে রক্তাক্ত অবস্থায় কৃষক মো. জামাল উদ্দিনকে উদ্ধার করে স্থানীয়রা মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

এদিকে আহত কৃষক জামাল উদ্দিনের ছেলে বাদী হয়ে মাটিরাঙ্গা থানায় মামলা দায়ের করেছেন বলে নিশ্চিত করেছেন মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আলী। মাটিরাঙ্গা থানার মামলা নং-২, তারিখ-১৫/১২/২০২০ই। এঘটনায় বিক্রম ত্রিপুরা (৩৩) ও যুদ্ধ ত্রিপুরা (২৬) নামে দুইজনকে আটক করে মাটিরাঙ্গা থানায় সোপর্দ করেছেন নিরাপত্তাবাহিনী।

১৫ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন কৃষক মো. জামাল উদ্দিনকে দেখতে যান খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। এসময় তারা কৃষক মো. জামাল উদ্দিনের চিকিৎসার খোজ-খবর নেন এবং জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা জামাল উদ্দিনের চিকিৎসায় আর্থিক সহায়তা প্রদান করেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post