দ্বীনের প্রচার-প্রসার সাংস্কৃতির বিকাশে ভাষার অবদান অপরিসীম

স্টাফ রিপোর্টার: বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব আল্লামা মামুনুর রশীদ নূরী বলেছেন, মার্তৃভাষা স্কীয় প্রতিভাভ বিকাশের সর্বোৎকৃষ্ট মাধ্যম। একটি জাতির জ্ঞানের বিস্তার সাংস্কৃতিক প্রসার ও দ্বীন প্রতিস্ঠার জন্য ভাষার অবদান অপরিসীম। তনিি বলনে মার্তৃভাষা চেতনা এবং মার্তৃভূমি চেতনার লাল রাসুলে করীম (স:) এর শিক্ষা।

বাঁশখালী উপজেলার বাহারছড়া ইউনিয়ন সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে অনুষ্ঠিত বিশাল মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মাওলানা নুরী উপরোক্ত কথা বলেন।
গতকাল ২২শে ফেব্রুয়ারী বাহারছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত মাহফিলে সভাপতিত্ব করেন বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা নুর মোহাম্মদ লোকমান। বিশেষ অতিথি ছিলেন মাওলানা আহমদ হোসাইন আজিজী, মাওলানা ছগির আহমদ নোমানী, মাওলানা মাহমুদুল করীম ও মাওলানা নুরুল কবির প্রমুখ। ইসলামী মহাসম্মেলনে প্রধান অতিথি আরো বলেন, পৃথিবীর প্রতিটি জনগোষ্টি জন্য নিজস্ব ভাষা রয়েছে এবং প্রতিটি ভাষায় আল্লাতালার সুনিপুণ সৃষ্টি কৌশলের সুশীলিত বহি:প্রকাশও ঘটেছে।

তিনি বলেন, বাঙ্গালী জাতির গৌরবময় তিনটি অমুল্য ধন জাতীয আদর্শ জাতীয় ভাবধারা ও ঐতিহ্য সাংস্কৃতিকে সম্মান জনকভাবে সংরক্ষণ করে মাতৃভাষার মাধ্যমে একমাত্র জাতিকে মানব সভ্যতায় টিকিয়ে রাখতে হবে। প্রধান মেহমানে আরো বলেন, মানব রচিত কোন তন্ত্র-মন্ত্র নয়। ইসলামই একমাত্র সকল ধর্মের মানুষের জন্মগত ও স্বভাবগত চাহিদার যতেষ্ট মূল্যায়ন করেছে তাই মাতৃভাষা বাংলাই জাতীয় শিক্ষার মাধ্যমে হওয়া উচিৎ। কারণ বাংলা হচ্ছে সার্বজনীন শিক্ষার মাধ্যম এবং উচ্ছ শিক্ষার বাহন। তিনি বলেন চাপিয়ে দেয়া অন্য কোন ভাষার শিক্ষা কার্যক্রম স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য হুমকী হয়ে উঠতে পারে। তিনি মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রের প্রতিটি বিভাগে ও অংগনে চালু কারার জন্য সরকারের প্রতি আহবান জানান। -বার্তা প্রেরক, মাওলানা মুহাম্মদ আবদুল লতিফ, বায়তুশ শরফ কমপ্লেক্স।

Read Previous

লক্ষ্মীছড়িতে ট্রাক্টর উল্টে নিহত ২, আহত ২

Read Next

ব্রাইট-মুন একাডেমীতে ব্যাতিক্রমী বই মেলা:শিক্ষার্থীদের বই পড়ার হিড়িক