প্রাচীন মহকুমা শহর রামগড়কে জেলা ঘোষণার দাবী

সাইফুল ইসলাম, রামগড় থেকে:  খাগড়াছড়ির প্রাচীন মহকুমা শহর রামগড়কে জেলা করার দাবী জানিয়ে শহরের বিভিন্ন জায়গায় ফেষ্টুন-ব্যানার প্রচারনা চালনা হয়েছে।­­­ বর্তমান সময়ের এই দাবীকে যৌক্তিক বলে জানিয়েছেন উপজেলার সর্বস্তরের মানুষ। সকলের একই কথা রামগড়ের এই দাবীকে আন্দোলনের মাঠে নামানো।

সময়ের সাথে সাথে পিছিয়ে পড়ছে ১৯২০ সালের সাবেক মহকুমা রামগড়। ৪টি ইউনিয়নের সমন্বয়ে গড়ে ওঠা রামগড় উপজেলা বর্তমানে ২টি ইউনিয়নে আসায় রামগড় তার জৌলস হারাতে বসেছে।

অথচ যে চারটি উপজেলা মহকুমা হওয়ার পরেও জেলায় উন্নতি হয়নি তাদের মধ্যে রামগড় জেলার অন্যতম দাবীদার। কারন একটি উপজেলায় যে প্রশাসনিক কার্যালয়গুলি থাকার কথা তার সবগুলি থাকার পরও রয়েছে কিছু অতিরিক্ত শাখা। যার কারনে রামগড়কে জেলা করা হলে সরকারকে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবেনা বলে মনে করে সংশ্লিষ্টরা।

রামগড়ে আজকের  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি’র) জন্ম। রামগড়ে রয়েছে পৌরসভা, তথ্য অফিস, জেলখানা, পানি উন্নয়ন বোর্ড, কাষ্টমস অফিস, পিডব্লিউডি অফিস, টিএন্ডটি অফিস, মৎস্য হ্যাচারী, কৃষি গবেষণা কেন্দ্র, হর্টিকালচার সেন্টার, সার্কেল পুলিশ কার্যালয়, ষ্টেডিয়াম, সরকারী-বেসরকারী ৫টি ব্যাংক, ফাজিল মাদ্রাসা, সরকারী ডিগ্রী কলেজ ও ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। সর্বশেষ বর্তমান সরকারের ঘোষিত রামগড় স্থলবন্দর। যার কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে ।

শহরে জেলার দাবীতে ফেষ্টুন ব্যানার দেয়ার কারন সম্পর্কে এর উদ্যোক্তা উপজেলা যুবলীগ সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের এর কাছে জানতে চাইলে তিনি জানান, রামগড়কে জেলা করা সময়ের দাবী এবং এব্যাপারে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার এখনই সময়। রামগড়ের এক সময়কারের হারানো গৌরব ফিরিয়ে আনতে এর কোন বিকল্প নেই বলেও তিনি জানান।

Read Previous

রাঙ্গুনিয়া কর্নফুলী নদীতে ছাত্র নিখোঁজ

Read Next

ইউপিডিএফ’র ডাকে সড়ক অবরোধে ২য় দিনে লক্ষ্মীছড়িতে কড়াকড়ি