রামগড়ে ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্টস কাউন্সিল সম্পন্ন

রামগড় প্রতিনিধি: শিশু-কিশোরদের মাঝে গণতান্ত্রিক রীতিনীতি শিক্ষা ও চর্চার লক্ষ্যে খাগড়াছড়ি জেলা রামগড় উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলিতে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়েই চলে ভোট গ্রহণ। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের তত্ত্বাবধানে প্রায় ৪৭ টি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কাউন্সিলের এ নির্বাচন অনুষ্ঠিত হয়। রবিবার সকাল ৯ থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলে দুপুর ১টা পর্যন্ত। নির্বাচন অবাদ ও নিরপেক্ষ করার লক্ষে শিক্ষার্থীদের মধ্যে থেকেই প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা,পুলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে।

রামগড় মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। টাঙ্গানো হয়েছে প্রার্থীদের পোস্টার। বিদ্যালয়ে মোট ৭টি পদের জন্য প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনে পানিসম্পদ মন্ত্রী, আপ্যায়ন মন্ত্রী, পরিষ্কার পরিচ্ছন্ন মন্ত্রী, পাঠ্যপুস্তক মন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, ক্রীড়ামন্ত্রী, পরিবেশ ও বনমন্ত্রী পদে প্রতিদ্বন্দিতা হয়। ৭ জন মন্ত্রীর জন্য প্রতিদ্ধিতা করে।

বিদ্যালয়ের ৩য় ও ৫ম শ্রেণির ভোটার অর্ক ও রাইসা বলে, বিদ্যালয়ের শৃঙ্খলা বজায় রাখতে আমরা শিক্ষার্থীরা পছন্দের প্রার্থীদের ভোট দিয়ে জয়যুক্ত করছি। রামগড় মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষিক গিয়াস উদ্দিন আহম্মেদ বলেন, এ বছর নির্বাচনে শিক্ষার্থী ছাড়াও অভিভাবকদের মধ্যে অনেক বেশি উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

রামগড় উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবু ইউছুফ ও উম্রাচিং চৌধুরী জানান,শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করতে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন করা হয়। যেখানে মনোনয়নপত্র আহ্বান, জমা, বাছাই ও বৈধ প্রার্থীর তলিকা প্রকাশ, মনোনয়নপত্র প্রত্যাহার থেকে শুরু করে চূড়ান্ত তালিকা প্রকাশ, ভোট গ্রহণ, ফলাফল প্রকাশ ইত্যাদি সব প্রক্রিয়াই অনুসরণ করা হয়। এই নির্বাচনে শিশুদের মধ্যে যে উৎসাহ ও উদ্দীপনা দেখা যায়, তা প্রশংসনীয়।

Read Previous

খাগড়াছড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত,বই মেলার উদ্বোধন

Read Next

গুইমারাতে মাহিন্দ্র উল্টে শ্রমিকের মৃত্যু