লক্ষ্মীছড়িতে ফুল ভাসানো, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বৈসাবি শুরু, ছিল বাড়তি নিরাপত্তা

স্টাফ রিপোর্টার: পাহাড়ের বৃহত্তম ঐতিহ্যবাহী সামাজিক আয়োজন চৈত্র সংক্রান্তি বা বৈসাবি। শুক্রবার সকালে ‘ফুল বিজু’ দিনে ঐতিহ্যবাহী পোশাকে তাদের পুরাতন বছর শেষ হওয়ার সাথে সাথে সকল গ্লানি মুছে দিয়ে নতুন বছর আগমনকে স্বাগত জানিয়ে সুখ ও শান্তি কামনায় গঙ্গাদেবীর উদ্দেশ্যে নদীতে ফুল ভাসানোর মধ্যে দিয়ে শুরু হয় বৈসাবি উৎসবের আনুষ্ঠানিকতা।

১২ এপ্রিল শুক্রবার ভোর বেলায় লক্ষ্মীছড়ি বেলতলী পাড়া, মাষ্টার পাড়া, ছোট ধুরুংসহ বিভিন্ন পাহাড়ি প্রত্যন্ত এলাকায় ঐতিহ্যবাহী রং বেরঙের পোশাকে যুবক-যুবতীরা ফুল ভাসায়। এর পর বিকাল ৩টায় শুরু হয় বৈসাবি র‌্যালি। খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য রেম্রাচাই চৌধুরী বৈসাবি র‌্যালির উদ্বোধন করেন। নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধুরী, লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল, থানার অফিসার্স ইনচার্জ আা: জব্বারসহ র‌্যালিতে বিভিন্ন সম্প্রদায়ের নারি,পুরুষ, যুবক, যুবতী, কিশোর-কিশোরী অংশ গ্রহণ করে।

পরন্ত বিকেলে শুরু হয় উপজেলা সাংস্কৃতিক মঞ্চে বৈসাবি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: জান্নাতুল ফেরদৌস অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং স্থানীয় শিল্পীদের সংগীত পরিবেশনের জন্য অনুদান প্রদান করেন।

তবে প্রতি বছরের ন্যায় এবার কিছুটা ভিন্নতা লক্ষ্য করা গেছে। অজ্ঞাত কারণে চাকমা চাকমা ও মারমা সম্প্রদায়ের র‌্যালি করতে দেখা গেছে আলাদা এবং সাংস্কৃতিক মঞ্চেয়ও খুব একটা অতিতের মত সরব উপস্থিতি দেখা মিলেনি। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে হেরে যাওয়া প্রার্থী স্বপন চাকমাকে জিগ্যাস করা হলে শরীর অসুস্থ্য থাকার জবাব দেন কৌশলে। একই ভাবে জবাব দেন দুল্যাতলী ইউপি চেয়ারম্যান ত্রিলন চাকমা জরুরী কাজ থাকায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন নি।

এদিকে বৈসাবি উৎসবকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা ছিলো চোখে পরার মত। পুলিশী নিরাপত্তা ছাড়াও সেনাবাহিনীর টহলছিল সার্বক্ষনিক। লক্ষ্মীছড়ি থানার অফিসার্স ইনচার্জ আব্দলি জব্বার বলেন, সবাই যেনো উৎসবটা আনন্দের সাখে উপভোগ করতে পারে সেজন্যই আমাদের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে এবং আমরা সর্বাত্বক সার্বিক সহযোগীতা করে আসছি বলে জানান তিনি। ।

Read Previous

মহালছড়িতে সেনাবাহিনী কর্তৃক বৈসাবি উপলক্ষে বিভিন্ন ক্লাবকে আর্থিক অনুদান প্রদান

Read Next

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া কৃতি শিক্ষার্থীদের নিয়ে মিলন মেলা লক্ষ্মীছড়িতে