লামার জাহানারা আরজু সংরক্ষিত আসন কক্সবাজার ও পা.চ. মনোনয়ন প্রত্যাশী

লামা (বান্দরবান) প্রতিনিধি: লামা উপজেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা কমিটির সদস্য জাহানারা আরজু একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তিনি বলেন, স্বাধীনতা পরবর্তি প্রতিবার জাতীয় সংসদের সংরক্ষিত এই আসনে সাবেক মহকুমা লামা থেকে কোন বার এমপি মনোনয়ন দেয়া হয় নি। এ কারনে তৃণমূলে নারী নেতৃত্ব গড়ে ওঠে নি। এবার তিনি সেই ঘাটতি পূরণের উদ্দেশ্যে মনোনয়ন প্রার্থী হয়েছেন।

জাহানারা আরজু ১৯৭৬ সালে চট্টগ্রামস্থ ডাঃ খাস্তগীর মহিলা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৭৯ সালে সাতকানিয়া সরকারী কলেজ থেকে উচ্চমাধ্যমি ও ১৯৮৫ সালে এনায়েত বাজার মহিলা কলেজ থেকে ¯œাতক পাস করেন। ছাত্র জীবন থেকেই তিনি ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত থেকে অনবদ্য ভুমিকা পালন করেছেন। মুক্তি যুদ্ধকালীন বিএলএফ কমান্ডার (আনোয়ারা, চট্টগ্রাম) বীর মুক্তিযোদ্ধা ছলিমুল হক চৌধুরীর সাথে বিবাহ সুত্রে আবদ্ধ হন। তারপর থেকে তিনি নিজের বিশ্বাস এবং স্বামির সহযোগিতায় পুরোদমে বঙ্গবন্ধুর আদর্শের রাজনৈতিক দল আওয়ামী লীগের আন্দেলন সংগ্রামে শক্তিশালী ভুমিকা পালন আসছেন। আওয়ামী লীগের দুঃসময়ে প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করতে গিয়ে তিনি নানা হয়রানির শিকার হয়েছেন। উপজেলার ৭টি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে মহিলাদের আওয়ামী লীগের পতাকাতলে সংগঠিত করতে গিয়ে তাকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়।

রাজনীতির পাশাপাশি জাহানারা আরজু শুরু থেকে এলাকায় নানা সামাজিক কর্মকান্ডে জড়িত হয়ে ইয়াংছা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা, মাতামুহুরী ডিগ্রী কলেজের প্রতিষ্ঠা কালীন শিক্ষানুরাগী সদস্য, মানবাধিকার কমিশন উপজেলা শাখার সহ-সভাপতি, দুর্নীতি দমন কমিশন (দুদক) সদস্য, দুর্বার নারী নির্যাতন প্রতিরোধ কমিটির আহ্বায়ক, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, ইয়াংছা কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা, জয়িতা-(সমাজ উন্নয়ন)-২০১৩ ইং ও জয়িতা-(অর্থনৈতিক সফলতা)-২০১৪ইং, সাংগঠনিক সম্পাদক-বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতি এবং কমিউিনিটি পুলিশিংয়ের সাবেক সভাপতিসহ নানা সাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্চাসেবি সংগঠনের সাথে জড়িত থেকে এলাকাবাসীর সেবা করে আসছেন।

৩ সন্তানের মা জাহানারা আরজু সমকালকে বলেন, তার ১ম কন্যা শেগুপ্তা তাজোয়ার চৈতী (বিবাহিতা) এমবিএ (ফিনান্স), ২য় কন্যা শেগুপ্তা তাজিন স্বাতী এমএসসি-(পরিবেশ বিজ্ঞাণ ও উন্নয়ন), ন্যাশনার ইউনিভার্সিটি অব মালয়েশিয়া, বর্তমানে ইউএনএইচসিআর-এ কর্মরত এবং একমাত্র পুত্র আশরাফুল হক চৌধুরী এলএমএম, বর্তমানে রবি আজিয়াটা টেলিকমে কর্মরত।

তিনি আরো বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা, মাদার অব দি হিম্যানিটি, মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রাকে আরো বেগবান করে দেশবাসীর ভাগ্য বদলের জন্য তিনি জীবন উৎসর্গ করতে চান। সংসদে যাওয়ার সুযোগ পেলে তিনি পিছিয়ে পড়া নারীর ক্ষমতায়ন ও টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে শক্তিশালী ভুমিকা রাখবেন। এছাড়া দুঃস্থ এবং প্রতিবন্ধীদের কল্যানে কাজ করার লক্ষ্যেই তিনি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন চেয়েছেন বলে জানান।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post