“সাংগ্রাইং পোওয়ে” শোভাযাত্রা”গুইমারাতে

স্টাফ রিপোর্টার: “লেগে লেগে আকংসু সাংগ্রাইং পোয়েমা প্যগেমে”(এসো এসো সবাই মিলে  বৈসাবি উৎসবে ঘুরে বেড়াই) “আলো দাও, আলোকিত হবো” মুছে যাক গ্লানি, মুছে যাক ঝরা” নানা স্লোগান, বাহারী পোষাক ঐতিহ্যবাহি সাজ আর বর্নিল আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়ি’র গুইমারাতে হাজারো মানুষের অংশগ্রহণ ও উৎসবমুখর অংশগ্রহণের মধ্য দিয়ে  ১৩৮০ মঘাব্ধের শুরুতে মঙ্গল শোভা যাত্রা ও আনন্দ র‌্যালি করেছে গুইমারাবাসী।
শুক্রবার বিকেলে মারমা সম্প্রদায়ের বর্ষ বরণের উৎসব সাংগ্রাইং উপলক্ষে গুইমারা সাংগ্রাইং উদযাপন কমিটি/১৮ এর আয়োজনে এক আনন্দ র‌্যালি ও মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। উপজেলার রামসু বাজার এলাকা থেকে শুরু হয়ে র‌্যালি ও মঙ্গল শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে গিয়ে শেষ হয়। ২৪আর্টিলারী ব্রিগেড ও গুইমারা রিজিয়ন কমান্ডার মুহাম্মদ কামরুজ্জামান আনন্দ র‌্যালী ও মঙ্গল শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। এসময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, গুইমারা উপজেলা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মেমং মারমা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্ণা ত্রিপুরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়–য়া, হাফছড়ি ইউপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ গিয়াস উদ্দিন ছাড়াও বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধি, হেডম্যান-কারবারী ও নানা বয়সী নারী পুরুষ অংশগ্রহণ করেন।
১৯৮৫সাল থেকে পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষের অনুষ্ঠান খাগড়াছড়িসহ পার্বত্য চট্টগ্রামে বসবাসরত চাকমা, মারমা ত্রিপুরা সম্প্রদায়ের সমন্বিত উদ্যোগে ‘বৈসাবি’ উৎসব নামে পালন করে আসছে। ‘বৈসাবি’ শব্দটি জনপ্রিয় পাহাড়ে ব্যাপক জনপ্রিয় অনুষ্ঠানগুলোর মধ্যে অন্যতম।

Read Previous

নানা আতংক আর শংকা’য় বৈসাবি উৎসব চলছে গুইমারায়

Read Next

লক্ষ্মীছড়িতে বৈসাবি’র র‌্যালি