সিয়াম সাধনার মাধ্যমে মানুষ স্বীয় প্রবৃত্তি নিয়ন্ত্রনের শিক্ষা পায় -মাওলানা নুরী

ডেস্ক রিপোর্ট: বায়তুশ শরফের মজলিসুল উলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী বলেছেন, সিয়াম সাধনার মাধ্যমে মানুষ স্বীয় প্রবৃত্তি নিয়ন্ত্রনের শিক্ষা পায় এবং সিয়ামই হচ্ছে আত্ম সংযমের একমাত্র উপায়। এ জন্যেই আল্লাহ তালা মানবজাতির আত্মশুদ্ধি ও তাকওয়ার প্রশিক্ষণ গ্রহনের জন্য সিয়ামকে ফরজ করে দিয়েছে। তিনি আরো বলেন, সিয়ামের মূল উদ্দেশ্য হচ্ছে মানুষকে তার পাশবিক ইচ্ছা ও জৈবিক আচার আচরণ থেকে বিরত রাখা এবং জৈবিক চাহিদা গুলোর মধ্যে সুস্থতা ও স্বাভাবিকতা প্রতিষ্ঠা করা। কারণ সিয়াম সাধনার মাধ্যমে মানুষের মধ্য থেকে পশুত্ব নিস্তেজ হয়ে যায়। আর ক্ষুধা পিপাসার কারণে পাশবিক ইচ্ছাতে ভাটা পড়ে যায় বিধায় মানুষ চিরন্তন জীবনের অনন্ত সফলতার স্বর্ণ শিখওে পৌঁছতে সক্ষম হয়।

মাওলানা নুরী আজ টেরীবাজারের প্রশিদ্ধ শাড়ী ও থ্রীপিচের বিপনী স্টার ট্রেডিং কোম্পানী আয়োজিত মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। বিশিষ্ট ব্যবসায়ী স্টার ট্রেডিং এর সত্তাধিকারী আলহাজ্ব মুহাম্মদ ইসমাইলের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার মাহফিলে আলোচনা পেশ করেন বদরপাট্টি জামে মসজিদের খতিব মাওলানা হাফেজ মুহাম্মদ ইসহাক, মাওলানা হোসাইন মুহাম্মদ ইউসুফ ছাক্বি, মাওলানা এমরানুল হক সাইয়েদ প্রমুখ।

টেরীবাজার নূর মার্কেটের ৩য় তলায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে মাওলানা নূরী আরো বলেন, মাহে রমজান সহমর্মিতার মাস। এই সহ মর্মিতার অনুভুতি থেকেই মানুষের মাঝে যে পারস্পারিক সু সম্পর্ক ও হিংসা বিদ্বেষ মুক্ত মনোভাব তৈরী হয় সেটা হচ্ছে একটি আদর্শ সমাজ গঠনের মেরুদন্ড এবং আল্লাহর সান্নিধ্যে লাভের অন্যতম সোপান। মাওলানা নূরী এই মাসকে কুরআন শিক্ষার মাধ্যমে জীবন ও জগতকে উদ্ভাসিত করার মাস উল্লেখ কওে বলেন এ মাসেই কুরআন নাজিল করা হয়েছিল মানুষের ব্যবহারিক জীভনে এর শিক্ষাকে বাস্তবরূপে প্রয়োগ করার জন্যে।- বিজ্ঞপ্তি।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post