Friday , 17 August 2018

বিশেষ প্রতিবেদন

পাহাড়ে শান্তি কেন সুদূর পরাহত…

এম সাইফুল ইসলাম: প্রসঙ্গটা পার্বত্য চট্টগ্রাম সেটা পাঠকরা লেখার শিরোনাম বুঝতে পেরেছেন নিশ্চই? না বোঝার মতো কোন সমীকরণ নেই। হ্যাঁ আমি পাহাড়ী (পাহাড়ে জন্মগ্রহণসূত্রে), পার্বত্য বাঙ্গালী(বাংলাদেশের নাগরিকতার সূত্র)। তবে আমার সবচেয়ে বড় পরিচয় আমি বাংলাদেশী। আমার আজকের লেখাটা অাগের চেয়ে একটু আলাদা। পার্বত্য চট্টগ্রাম স্বভাবতই দেশের গুরুত্বপূর্ন একটা স্পর্শকাতর অঞ্চল। এখানে মোটামুটি সব ধর্মের লোকই বসবাস করে। একটি বেসরকারী সংস্থার ... Read More »

রত্নাগর্ভা সামসুন্নাহারের সফলতার গল্প: এক মেয়ে উপ-সচিব আরেক মেয়ে সিনিয়র সহকারী সচিব

বিশেষ প্রতিবেদক:  খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা আফছানা বিলকিস সিনিয়র সহকারী সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ে ও তার বড়বোন মাহবুবা বিলকিছ স¤প্রতি উপ-সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন। আফছানা বিলকিছ স্বল্প সময়ের জন্য পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসাবে দক্ষতার সাথে কাজ করেছেন। জানা যায়, কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার নানশ্রী পশ্চিম আলমদীপাড়া এলাকার প্রয়াত মতিউর রহমান ছিলেন, করিমগঞ্জ পাইলট বালক ... Read More »

উপজেলা চেয়ারম্যান আটক, অস্ত্র উদ্ধার, অপহরণ ঘটনা ছিল বছরের আলোচিত খবর

মোবারক হোসেন: বছরের শুরু ১জানুয়ারি অনলাইনে সংবাদ শিরোনাম হয় বই বিতরণের খবর দিয়ে। নব বর্ষের সূচনালগ্নে রাতেই অস্ত্রসহ লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা যৌথবাহিনীর হাতে আটকের খবর পরদিন ২ জানুয়ারি দেশের সকল মিডিয়ায় ছিল প্রধান শিরোনাম।  গঠন করা হয় ‘সুপার জ্যোতি চাকমা মুক্তি সংগ্রাম কমিটি’। এ ঘটনাকে কেন্দ্র করে বাজার বন্ধ থাকে প্রায় দেড় মাস। মামলা নথিভুক্ত করে আদালতে ... Read More »

পার্বত্য চট্টগ্রামে দুই দশকে জনসংহতি সমিতি ভেঙে চার সশস্ত্র সংগঠন

এ এইচ এম ফারুক: পার্বত্য চট্টগ্রাম। অপার সম্ভাবনাময় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। আয়তনে বাংলাদেশের এক-দশমাংশ। স্বাধীনতার পর স্বাধিকারের দাবিতে দীর্ঘ দুই যুগ ধরে সশস্ত্র গেরিলা আন্দোলন করেছে উপজাতীয়দের একাংশের একমাত্র সংগঠন জনসংহতি সমিতি (জেএসএস)। পরিবর্তন ডটকমের স্থানীয় প্রতিনিধিদের সহায়তা নিয়ে এ বিষয়ে চার পর্বের ধারাবাহিক প্রতিবেদন তৈরি করেছেন জ্যেষ্ঠ প্রতিবেদক এ এইচ এম ফারুক। জেএসএস : পেছন ফিরে দেখা চারটি দাবি ... Read More »

পার্বত্য চট্টগ্রামে হচ্ছে র‌্যাবের ইউনিট

কাজী সোহাগ: এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন ইউনিট হচ্ছে তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে। এসব জেলায় খুন, গুম, সংঘর্ষ, অপহরণ, পাল্টা অপহরণ এবং চাঁদাবাজি ঘটনা বেড়ে যাওয়ায় এ উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এরইমধ্যে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পার্বত্য জেলাগুলোতে র‌্যাবের ক্যাম্প স্থাপন নিয়ে চিঠি পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠিটি চলতি বছরের ৬ই মার্চ র‌্যাবের কাছে পাঠানো ... Read More »

পর্যটক শূন্য রাঙামাটি

রাঙামাটি প্রতিনিধি: ঈদের ছুটিকে কেন্দ্র করে প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমন পিপাসু পর্যটকরা ইটপাথরের শহর ও যান্ত্রিকতার ক্লান্তি দূর করতে পাহাড় কন্যা রাঙামাটির অপরুপ সৌন্দর্য্য উপভোগ করতে ছুটে আসেন। পর্যটকরা  পরিবার-পরিজন কিংবা বন্ধু-বান্ধদের সাথে নিয়ে বিভিন্ন পর্যটন স্পটগুলোতে। যেমন  ঝুলন্ত সেতু, শুভলং ঝর্ণা,রাজ বন বিহার,জেলা প্রশাসনের বাংলো,চাকমা রাজবাড়ী,রাজ বন বিহার, বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধি সৌধ, বালুখালী ... Read More »

ক্যাপ্টেন আফতাবুল কাদের বীর উত্তমের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী আজ

করিম শাহ, রামগড়:  ক্যাপ্টেন আফতাবুল কাদের (ইকবাল) পার্বত্যঞ্চলের মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় নাম। ১৯৭১ সালের ২৭ এপ্রিল খাগড়াছড়ির মহালছড়িতে পাকবাহিনী সাথে এক প্রচন্ড সম্মুখযুদ্ধে তরুণ বীরমুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আফতাবুল কাদের বীর উত্তম শাহাদাৎ বরণ করেন।  ক্যাপ্টেন আফতাবুল কাদের (ইকবাল) জন্ম ১৯৪৭ সালে ২৫ ডিসেম্বর দিনাজপুর শহরে। তবে পৈত্রিক গ্রামের বাড়ি লক্ষীপুর জেলার (তৎকালীন বৃহত্তর নোয়াখালী) রামগঞ্জ থানাধীন টিওড়া গ্রামে। পিতা স্থায়ী ... Read More »

ফিরে দেখা ২০১৬: লক্ষ্মীছড়িতে একে-২২অস্ত্র উদ্ধার,সন্ত্রাসী আটক, নিখোঁজ, অপহরণ, পুলিশকে ছুরিকাঘাত ও সড়ক দুর্ঘটনা ছিল বছরের আলোচিত খবর

মোবারক হোসেন: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলা। ফিরে দেখা ২০১৬ সাল। হাসি-কান্না, দু:খ-কষ্ট আর গ্লানিসহ নানা ঘটনাবহল একটি বছর। বছরটি শুরু হয়েছিল সরকারের বই বিতরণ উৎসবের মধ্য দিয়ে। বছরের প্রথম সপ্তাহেই ঘটল এক হৃদয় বিদারক ঘটনা। ৫ জানুয়ারি সহকর্মী পুলিশের ছুরিকাঘাতে এক পুলিশ সদস্য আহত হওয়ার ঘটনা ছিল বছরের সেরা আলোচিত খবর। এর পর বিশেষ খবরের শিরোনাম হয় সেনাবাহিনীর অভিযানে ২৬জুলাই ... Read More »

মহান বিজয় দিবস

বিজয়ের মাস ডিসেম্বর। বাংলাদেশের গৌরবোজ্জ্বল বিজয়। এবার ১৬ ডিসেম্বর পালিত হচ্ছে  স্বাধীনতার ৪৫তম বছর। ১৯৭১ সালে ডিসেম্বর মাসটি ছিল ঘর ছেড়ে অস্ত্র হাতে তুলে নেয়া সেই বীরযোদ্ধাদের সদর্পে গৃহে প্রত্যাবর্তনের মাস। মুক্তিপাগল বাঙালি এ মাসেই পান তাদের চির প্রতীক্ষিত চূড়ান্ত বিজয়। ১৯৭১ সালের এই ডিসেম্বর বাঙ্গালি জাতির জীবনে নিয়ে এসেছিল মহান এক অর্জনের আনন্দ। সেই আনন্দ স্বাধীনতার, সেই আনন্দ বিশ্বের ... Read More »

গণমাধ্যম পরাধীন নয়, সাংবাদিকরাই পরাধীন

ডেস্ক রিপোর্ট: একটি বিষয় আমার মাথায় গত প্রায় ১০ বছর ধরে প্রায়ই ঘুরপাক খায়। অনেক সময়ই এই বিষয়ে কিছু লেখার ইচ্ছে জাগে, সময়ের অভাবে ক্ষ্রান্ত দিই। আজ আবার মাথায় আসায়, লিখতে বসলাম। আমার জানা মতে বা ধারনা মতে, বাংলাদেশের গণমাধ্যম জগতে জাতীয়তাবাদী সাংবাদিকদের সংখ্যা অনেক বেশি। এর প্রমাণ হচ্ছে, সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নির্বাচনে বেশিরভাগ ক্ষেত্রেই বিএনপিপন্থী সাংবাদিক প্যানেলের জয়ী হওয়া। ... Read More »

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes