আন্তর্জাতিকশিরোনামস্লাইড নিউজ

ট্রাম্পের জয় সময়ের ব্যাপার মাত্র

পাহাড়ের আলো ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরাল কলেজ ভোট, সিনেট, হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস- সবক্ষেত্রেই এগিয়ে আছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রতিটি ক্ষেত্রে বেসরকারিভাবে পাওয়া ফলাফলে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারির সঙ্গে তার ব্যবধান দেখে এই স্পষ্ট হয়ে উঠছে যে, ট্রাম্পের জয়ী হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

বুধবার বেলা ১টা ১৫ মিনিটে হাফিংটন পোস্ট সূত্রে জানা যায়, ইলেক্টোরাল কলেজ ভোটে ট্রাম্প পেয়েছেন ২৬৬ ভোট আর হিলারির ২১৫। সিনেটে ট্রাম্প পেয়েছেন ৪৮ ভোট, হিলারির প্রাপ্তি ৪৭। আর হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস-এ ট্রাম্পের প্রাপ্ত ভোট ২১৪, বিপরীতে হিলারির প্রাপ্তি ১৫০। দ্রুতই ব্যবধান বাড়ছে হিলারির সঙ্গে ট্রাম্পের এবং সেটা রিপাবলিকান প্রার্থীর পক্ষেই যাচ্ছে ফল ঘোষণার শুরু থেকে। হোয়াইট হাউজের চাবি হাতে পাওয়ার জন্য ইলেক্টোরাল কলেজ ভোটের ২৭০টির মধ্যে ট্রাম্পের এখন প্রয়োজন মাত্র ২৬ ভোট। সে হিসাবে হিলারি এখনো অনেক পিছিয়ে, তার এখনো প্রয়োজন ৫৫ ভোট। সর্বশেষ প্রাপ্ত খবরে দেখা যায়, ৫০টি অঙ্গরাজ্যের ২০টিতে জিতেছেন ট্রাম্প আর ১৩টিতে হিলারি।

অপরদিকে, নির্বাচনে জেতার জন্য ১৩টি অঙ্গরাজ্যকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ধরা হচ্ছে। সেগুলো হচ্ছে আরিজোনা, কলারাডো, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মিশিগান, নেভাদা, নিউ হ্যাম্পশায়ার, নর্থ ক্যারোলিনা, ওয়াহিও, পেনসেলভেনিয়া, ভার্জিনিয়া ও উইসকনসিন। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াইয়ে ভার্জিনিয়াতে জয়ী হয়েছেন হিলারি ক্লিন্টন এবং ওয়াহিওতে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প। উইসকনসিন, আইওয়া, নর্থ ক্যারোলিনা ও জর্জিয়াতে ও জিতেছেন ট্রাম্প। ট্রাম্প ও হিলারি শিবিরে ভোটার মধ্যেও আশা-হতাশার চিত্র স্পষ্ট হয়ে ফুটে উঠেছে ইতোমধ্যেই। হিলারি সমর্থকদের কাঁদতেও দেখা যাচ্ছে। তবুও কে শেষ হাসি হাসবেন- তা দেখার জন্য আরেকটু অপেক্ষা করতে হবে বিশ্ববাসীকে।

 

Comment here