Friday , 20 July 2018
ফিরে দেখা ২০১৬: লক্ষ্মীছড়িতে একে-২২অস্ত্র উদ্ধার,সন্ত্রাসী আটক, নিখোঁজ, অপহরণ, পুলিশকে ছুরিকাঘাত ও সড়ক দুর্ঘটনা ছিল বছরের আলোচিত খবর

ফিরে দেখা ২০১৬: লক্ষ্মীছড়িতে একে-২২অস্ত্র উদ্ধার,সন্ত্রাসী আটক, নিখোঁজ, অপহরণ, পুলিশকে ছুরিকাঘাত ও সড়ক দুর্ঘটনা ছিল বছরের আলোচিত খবর

মোবারক হোসেন: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলা। ফিরে দেখা ২০১৬ সাল। হাসি-কান্না, দু:খ-কষ্ট আর গ্লানিসহ নানা ঘটনাবহল একটি বছর। বছরটি শুরু হয়েছিল সরকারের বই বিতরণ উৎসবের মধ্য দিয়ে। বছরের প্রথম সপ্তাহেই ঘটল এক হৃদয় বিদারক ঘটনা। ৫ জানুয়ারি সহকর্মী পুলিশের ছুরিকাঘাতে এক পুলিশ সদস্য আহত হওয়ার ঘটনা ছিল বছরের সেরা আলোচিত খবর। এর পর বিশেষ খবরের শিরোনাম হয় সেনাবাহিনীর অভিযানে ২৬জুলাই রাতে সমুড় পাড়া এলাকা থেকে অত্যাধুনিক একে-২২ অস্ত্রসহ ৪জন উপজাতীয় সন্ত্রাসী আটকের ঘটনা। এ অভিযানে তৎকালীন জোন কমান্ডার লে: কর্ণেল মুহাম্মদ নুরুল আমিন সরাসরি নেতৃত্ব দেন। এ ঘটনার  ৩দিন পর ২৯জুলাই সমুড় পাড়া এলাকা থেকে অমল বিকাশ চাকমা(কিনাধন) নিখোঁজ হওয়ার ঘটনাও কম আলোচিত নয়। এর পর সংবাদ শিরোনাম হয় ২৯ নভেম্বর সাবেক বর্মাছড়ি ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নিলবর্ণ চাকমা অপহরণ ঘটনা। বছরের শেষ দিকে এসে ২৬ডিসেম্বর ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে নিরাপত্তাবাহিনীর ব্যারিকেড ভেঙ্গে শিশু র‌্যালি করার চেষ্টা এবং ২৮ ডিসেম্বর লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়কে কোষ্টার উল্টে ২৫জন যাত্রী আহত হওয়ার ঘটনা সংবাদ শিরোনাম হয়।

এছাড়াও ১৯ মে আলু জাকিরকে গুলি করার ঘটনা, ২৯ মে বেলতলী পাড়া এলাকায় ধুরুং খালে সেনাবাহিনীর অভিযানে অস্ত্রসহ ২ চাঁদাবাজ আটক, ১০ ডিসেম্বর শ্লীতাহানীর অভিযোগে ১ বাজার ব্যাবসায়ী আটক, ২১ ফেব্রুয়ারী কৈলাশ মহাজন পাড়া এলাকা থেকে এক চাঁদাবাজকে আটক, ১১ ফেব্রুয়ারি গভীর রাতে মগাইছড়ি এলাকায় সেনাবাহিনী অভিযান চালিয়ে ২টি মোটরসাইকেলসহ ডাকাত সন্দেহে ৩ যুবক আটক, ১৬ আগস্ট অনলাইন “পাহাড়ের আলো ডটকম ও মাসিক পাহাড়ের আলো” পত্রিকার বার্তা সম্পাদক তালাত মাহমুদ শিশির কে চট্টগ্রামের চকবাজার এলাকায় পিস্তল ঠেকিয়ে নগদ ২৫ হাজার টাকাসহ ২টি মোবাইল ছিন্তাই, ১৩ অক্টোবর চাঁদা না পেয়ে সন্ত্রাসী কর্তৃক  ময়ূরখীল এলাকায় বাগানের চারা কেটে ধ্বংস করা ছিল আলোচিত ঘটনা।

অপর দিকে ৩ মে দুর্গম দুরছড়ি এলাকায় ডায়রিয়ার প্রকোপে শিশু মৃত্যুর ঘটনা, ২২ এপ্রিল ইউপি নির্বাচনে ৩টি ইউনিয়নে ইউপিডিএফ’র স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হওয়া, ২৮ ফেব্রুয়ারি থেকে লক্ষ্মীছড়ি-ফটিকছড়ি সীমানা বিরোধ নিরসনে দফায় দফায় বৈঠক ও সীমানা পরিচিহ্নিত করা হয়। বর্মাছড়ি ইউনিয়নে ঈদ উপলক্ষে আসা ভিজিএফ’র চাল বিতরণে  অনিয়মের খবর ও ২০১৫-২০১৬ অর্থ বছরে বিভিন্ন উন্নয়নমূলক কাজে অর্থ আত্মসাত এবং অনিয়মের খবর প্রকাশিত  হয়। ১১ ফেব্রুয়ারী বীর মুক্তিযোদ্ধা আব্দুল ছাত্তার মৃত্যু বরণ করলে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন, ২৩ এপ্রিল বার্ধক্য জনিত কারণে মহাপ্রায়াণ করলে ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে ২৩ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় বিশিষ্ট সাংঘিক ব্যক্তিত্ব মেজার পাড়া উঃ কবিন্দ মহাথেরো’র অন্ত্যেষ্ট্রিক্রিয়া সম্পন্ন হয়। সংবাদ শিরোনাম হয় লক্ষ্মীছড়িতে উপজেলা নির্বাহী অফিসার শুন্য থাকা এবং মহান বিজয় দিবস দায়সারাভাবে পালনের খবরও।

এদিকে বছর জুরেই ছিল রাজনৈতিক দলের নানা কর্মসূচি, সেই সাথে আঞ্চলিক দলের ছিল সভা-সমাবেশ। সেনাবাহিনীর উদ্যোগে বিানমূল্যে চক্ষু সেবা, অবৈধ কাঠ আটক, বাজার পরিচ্ছন্নতা অভিযান, উপজেলার বিভিন্ন দিবস পালন, নিয়মিত মাসিক আইন-শৃঙ্খলা সভা আয়োজনের খবর সংবাদ শিরোনাম হয়। সব কিছু মিলিয়ে ২০১৬সাল অতিবাহিত হয়েছে অনেকটা শান্তিপূর্ণভাবেই।

Share This:

Leave a Reply

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes