খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদফিরে দেখাবিশেষ প্রতিবেদনলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

উপজেলা চেয়ারম্যান আটক, অস্ত্র উদ্ধার, অপহরণ ঘটনা ছিল বছরের আলোচিত খবর

মোবারক হোসেন: বছরের শুরু ১জানুয়ারি অনলাইনে সংবাদ শিরোনাম হয় বই বিতরণের খবর দিয়ে। নব বর্ষের সূচনালগ্নে রাতেই অস্ত্রসহ লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা যৌথবাহিনীর হাতে আটকের খবর পরদিন ২ জানুয়ারি দেশের সকল মিডিয়ায় ছিল প্রধান শিরোনাম।  গঠন করা হয় ‘সুপার জ্যোতি চাকমা মুক্তি সংগ্রাম কমিটি’। এ ঘটনাকে কেন্দ্র করে বাজার বন্ধ থাকে প্রায় দেড় মাস। মামলা নথিভুক্ত করে আদালতে চার্জসিট দাখিল করে পুলিশ। চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত হলে উচ্চ আদালতের রায় নিয়ে পূর্ণবহাল এবং বর্তমানে জামিনে রয়েছেন ইউপিডিএফ থেকে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা।

এর পর একটি অনিয়মের খবর আলোচিত হয় ব্যাপকভাবে। প্রকল্প বাস্তবায়ন অফিস(পিআইও) দরপত্রে ভূয়া ব্যাংক ড্রাফ্ট দিয়ে টেন্ডার দাখিল করার অভিযোগ সংবাদ শিরোনাম হয়। ১২ জানুয়ারী লটারী হওয়ার কথা থাকলেও অভিযোগ প্রমানিত হওয়ায় সকল দরপত্র স্থগিত করা হয়। ৫ ফেব্রুয়ারি লক্ষ্মীছড়িতে নতুন ইউএনও হিসেবে যোগ দেন জাহিদুল ইকবাল। ৮ ফেব্রুয়ারি বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিওএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) লক্ষ্মীছড়ি উপজেলা শাখার কাউন্সিল অনুষ্ঠিত হয়। ২২ ফেব্রুয়ারি লক্ষ্মীছড়ি থানায় আওয়ামীলীগ নেতা নুরে আলম আটকের প্রতিবাদে মিছিল বের করে সংগঠনটির নেতা কর্মীরা।

অস্থিতিশীল পরিবেশ কারো জন্য কাম্য নয়, কাজ করতে চাই সবাইকে নিয়ে ২৭ ফেব্রুয়ারি মতবিনিময় সভায় এমন বক্তব্য দেয়ার মধ্য দিয়ে নবাগত লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: মিজানুর রহমান শান্তি সম্প্রীতি উন্নয়নে লক্ষ্মীছড়ি বাসীর জন্য ছিল একটি শুভবার্তা। ৭ মার্চ মংহলা পাড়া এলাকায় সেনাবাহিনী অভিযান চালিয়ে ১টি বিদেশী তৈরী পিস্তল, ১টি ম্যাগজিন ও ২রাউন্ড গুলি উদ্ধার করে। ৮ এপ্রিল লক্ষ্মীছড়ির ভাইস চেয়ারম্যান বেবি রানী বসুর মানিকছড়িস্থ্য নিজ বাসা থেকে উপজাতীয় কিশোরীর লাশ উদ্ধার ঘটনাও আলোচিত হয়।

১৫ এপ্রিল বাইন্যাছেলা এলাকায় পত্তেয়া মোহন চাকমার ছেলে কোমলতি চাকমা(২৬) বিজুর দিনে বীষ পান করে আত্মহত্যা। ১৬ এপ্রিল বাগান পাড়া এলাকায় অমলন্তি চাকমা(২৬) ও তার স্ত্রী লক্ষ্মীরানী চাকমা(২২) রহস্যজনক মৃত্যু। ২২ জুন ঈদ উপলক্ষে আসা বর্মাছড়িতে ভিজিএফ’র চাল বিতরণে অনিয়মের অভিযোগ’র খবর সংবাদ পত্রে শিরোনাম হয়। ১২ জুলাই বর্মাছড়ি ইউনিয়নের ৮৫ নং মৌজা হেডম্যান সাথোয়াই চৌধুরীসহ ৩জন অপহরণ এবং মুক্তির ঘটনাও আলোচিত কম নয়। ৬ আগস্ট সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী মংরে মারমা(৫২) নামে একজনের মৃত্যু। ৯ আগস্ট লক্ষ্মীছড়ি বাজার থেকে সেনাবাহিনীর অভিযানে চায়ের দোকান থেকে পরিত্যাক্ত অবস্থায় ১ রাউন্ড গুলিসহ একটি পিস্তল উদ্ধার। ৬ সেপ্টেম্বর লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়কে সিগারেটের গাড়ি থামিয়ে টাকা ছিনতাই।

১৪ অক্টোবর ডরমেটরী এলাকায় গুচ্ছগ্রাম সড়কে নির্মাণাধীন ব্রিজের গার্ডার ধসে ২জন নির্মাণ শ্রমিক আহত। ১ নভেম্বর যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ ইউপিডিএফ’র এরিয়া কমান্ডার অমর বিকাশ চাকমা (২৫) আটকের খবর ছিল আলোচিত। ২৭ নভেম্বর ভাড়ায় চালিত মোটরসাইকেলের ধাক্কায় তিলক্তমা চাকমা(৫৫) নামে এক পথচারির মৃত্যু। ৫ ডিসেম্বর লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ ভবনে ফাটলের ঘটনায় আতংকের খবর সংবাদ শিরোনাম হয়।
বছরের শেষ দিকে এসে লক্ষ্মীছড়ি কৃতি সন্তান মনিকা চাকমার ফুটবলে সাফল্যের খবর, লক্ষ্মীছড়িতে বেশিরভাগ সরকারি কর্মকর্তা অফিসে আসেন না নিয়মিত, সেই ফাঁকিবাজ সরকারি কর্মকর্তারা মাসিক সমন্বয় সভাও হাজির না থাকার খবর সংবাদ শিরোনাম হয়।

এছাড়াও বছর জুড়েই উপজেলা প্রশাসনের বিভিন্ন দিবস পালন, সেনাবাহিনীর অভিযানে বিভিন্ন সময় কাঠ আটক, রাজনৈতিক দলগুলোর সাংগঠনিক কার্যক্রম, স্থানীয় আঞ্চলিকদলগুলোর বিভিন্ন সময়ে সভা সমাবেশ করার খবর বিভিন্ন অনলাইন ও সংবাদ পত্রে শিরোনাম হয়। তবে বছরের  শেষ দিনে থার্টিফাস্ট নাইট উদযাপন করার খবর যেমন আনন্দের তেমনিভাবে কোনো মন্দ খবর দিয়ে নববর্ষের সূচনা না হয় এমন প্রত্যাশা সকলের।