অন্য মিডিয়াজাতীয় সংবাদশিরোনামস্লাইড নিউজ

সারাদেশে গ্রেফতার আট শতাধিক

ডেস্ক রিপোর্ট: বৃহস্পতিবার বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সারা দেশে অভিযান পরিচালনা করছে। বুধবার পর্যন্ত সারা দেশে পুলিশ গ্রেফতার করেছে আটশতাধিক। এদের অধিকাংশই বিএনপি-জামায়াতের নেতা-কর্মী। সংবাদদাতাদের পাঠানো খবর-
রাজশাহী: রাজশাহী মহানগর ও জেলায় অভিযান চালিয়ে গতকাল নাশকতার পরিকল্পনার অভিযোগে বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীসহ ৯৫ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে তাদের বিভিন্ন মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতেখায়ের আলম এ তথ্য জানান।
সিলেট: সোমবার থেকে গতকাল পর্যন্ত সিলেট জেলার বিভিন্ন এলাকা থেকে পুলিশ ৩৫ জনকে গ্রেফতার করেছে। অতিরিক্ত জেলা পুলিশ সুপার (মিডিয়া) সামসুল ইসলাম এ তথ্য জানান।
দিনাজপুর: জেলার বিভিন্ন থানা থেকে গত সোমবার রাত ১০টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত বিএনপি-জামায়াতের ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ: জেলা সদর ও শিবগঞ্জ উপজেলার বিভিন্ন স্থান থেকে এক জামায়াত নেতাসহ ১৮ জনকে আটক করেছে পুলিশ।
জীবননগর (চুয়াডাঙ্গা): জীবননগর থানা পুলিশ ১৬ জনকে গ্রেফতার করেছে। এরমধ্যে গাঁজাসহ জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রলীগের বিদায়ী সভাপতি মেহেদী হাসান ওরফে ডেও হাসানসহ ১০ জন ও বিএনপি-জামায়াতের পাঁচ নেতা-কর্মী রয়েছে।
রাজবাড়ী: গতকাল জেলার পাঁচ উপজেলায় পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিএনপির ১৮ নেতা-কর্মীকে আটক করেছে।
রায়পুরা (নরসিংদী): রায়পুরায় পুলিশি অভিযানে ১২ জনকে আটক করা হয়েছে। এর আগে বিএনপির কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুলসহ প্রায় ২০০ নেতা-কর্মীদের বিরুদ্ধে নাশকতার পরিকল্পনার অভিযোগে পুলিশ একটি মামলা করে।
মাগুরা: জেলায় ১৩ বিএনপি নেতা-কর্মীসহ ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে মাগুরা পৌর সভার সাবেক কাউন্সিলর রবিউল ইসলামও রয়েছেন।
সাতকানিয়া (চট্টগ্রাম): উপজেলায় বিএনপি ও তার জোটভুক্ত ১৭ জনসহ মোট ১৮ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মো. নবাব মিয়া (৫০), দক্ষিণ জেলা বিএনপির  শিক্ষা বিষয়ক সম্পাদক এসএম জসিম উদ্দিন আব্দুল্যাহ (৪৬) রয়েছেন।
ফটিকছড়ি (চট্টগ্রাম): ফটিকছড়ি ও ভুজপুর থানা পুলিশ গতকাল  ছয়জন বিএনপি ও ছাত্রদল নেতা-কর্মী গ্রেফতার করেছে।
রংপুর: গত সোমবার সকাল থেকে গতকাল মঙ্গলবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও জামায়াত-শিবিরের ৩৩ নেতা-কর্মীসহ একশ ৭৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে  রংপুর মহানগর বিএনপির প্রচার সম্পাদক সেলিম চৌধুরী রয়েছেন।
সাতক্ষীরা: জেলা ছাত্র দলের সাধারণ সম্পাদক আহাদুজ্জামান আরজেদ ও তাঁতীদলের সাধারণ সম্পাদক নসির উদ্দীন এবং বিএনপি-জামায়াতের ৪৪ নেতা-কর্মীসহ জেলার বিভিন্ন স্থান থেকে ৭১ জনকে আটক করা হয়েছে।
শেরপুর: জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. হযরত আলী ও শহর যুবদলের যুগ্ম আহ্বায়ক মিঠু মিয়াসহ যুবদল-ছাত্রদলের পাঁচ নেতা-কর্মী আটক করেছে পুলিশ।
নেত্রকোনা: নেত্রকোনায় বিএনপি ও যুবদলের পাঁচ নেতাসহ ২৩ জনকে আটক করেছে পুলিশ। এরমধ্যে দুর্গাপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, সাবেক পৌর বিএনপির সভাপতি মজিবুর রহমান, সদর উপজেলা যুবদলের যুগ্ম সম্পাদক ফারুক মীর ও আটপাড়া উপজেলা শ্রমিক দলের সভাপতি মো. ইমরুলও রয়েছেন।
ঝিনাইদহ: ঝিনাইদহে রবিবার রাত থেকে মঙ্গবার সকাল পর্যন্ত  অভিযান চালিয়ে হরিণাকুন্ডু উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মজিদসহ বিএনপি ও জামায়াতের ৪১ নেতা-কর্মীসহ ৯০ জনকে গ্রেফতার করেছে। পুলিশ বিভিন্ন স্থান থেকে ২৫টি হাত বোমা উদ্ধার করেছে।
সুনামগঞ্জ: গতকাল মঙ্গলবার দুপুর থেকে বিকাল পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় বিএনপি, যুবদল, ছাত্রদলের ২১ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।
কুড়িগ্রাম: গতকাল জেলার ৯ উপজেলার বিভিন্ন স্থান থেকে ২০ জন বিএনপি ও জামায়াতের নেতা-কর্মী গ্রেফতার করেছে পুলিশ।
পঞ্চগড়: নাশকতা সৃষ্টির আশঙ্কায় দুই দিনে পঞ্চগড়ে বিএনপি ও জামায়াতের ২৬ নেতাকর্মী আটক করেছে পুলিশ।
কুমিল্লা: সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত কুমিল্লার বিভিন্ন থানা এলাক থেকে বিএনপির ৪৯ ও জামায়াতের ১৫ জন নেতা-কর্মীসহ মোট ৬৪ জন গ্রেফতার করেছে পুলিশ।
বাগেরহাট: নাশকতাসহ বিভিন্ন মামলায় গতকাল জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি, জামায়াতের সাত নেতা-কর্মীসহ ৫৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে চিতলমারী উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সফিকুল ইসলাম বাবু রয়েছেন।
জামালপুর: গতকাল মেলান্দহ ও ইসলামপুর উপজেলা থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের ছয় নেতা-কর্মী আটক করেছে পুলিশ।
কালকিনি (মাদারীপুর): কালকিনি বিএনপির সভাপতি মো. ফজলুল হক বেপারী ও জামায়াতের সম্পাদক মাওলানা আবদুস ছালাম আকনসহ চারজন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।
কালিহাতী (টাঙ্গাইল): উপজেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক লুত্ফর রহমান লেলিনসহ বিএনপি ও জামায়াতের তিন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
গফরগাঁও (ময়মনসিংহ): গফরগাঁওয়ে গতকাল ভোর বেলায় টহলরত পুলিশের গাড়ির সামনে পেট্রোল বোমা নিক্ষেপের অভিযোগে উপজেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৪০ নেতা-কর্মীর নামে মামলা হয়েছে। এ ঘটনায় থানা জামায়াতের আমিরসহ তিনজনকে গ্রেফতার দেখানো হয়েছে।
এদিকে নীলফামারীর ডিমলায় একজন, ঝালকাঠিতে একজন, খাগড়াছড়িতে ৩৩জন ও বগুড়ার সোনাতলায় ৯ জন গ্রেফতার হয়েছে। সূত্র: দৈনিক ইত্তেফাক।