রাঙ্গুনিয়াতে সড়কের মাটি কেটে ইটভাটায় সরবরাহ

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়ার পারুয়া ইউনিয়নের হাকিমনগর ঠান্ডাছড়ি-শিয়ালবুক্কা মুল সড়কের মাটি কেটে লাকী ব্রিকস ওয়ার্কস (এল.বি.ডব্লিউ) ইটভাটায় সরবরাহ করা হচ্ছে। ২০ ফুট গভীরভাবে মাটি স্কেভেটর দিয়ে খনন করে কেটে নেয়াতে সড়কে হাজার হাজার মানুষ চরম দূর্ভোগর শিকার হচ্ছে। বর্ষা মৌসুমে মুল সড়কটি সম্পূর্ণ বিলীন হওয়ার আশংকা করছে এলাকাবাসী।

জানা যায়, উপজেলার পারুয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের হাকিমনগর ঠান্ডাছড়ি-শিয়ালবুক্কা চলাচলের একমাত্র সড়ক। চৌকিদারপাড়া, বড়–য়াপাড়া, টেকনাফ পাড়া, শিয়ালবুক্কা পাড়া সহ পারুয়া ইউনিয়নের প্রায় দুই হাজার মানুষ বসবাস করেন। গ্রামের অধিকাংশ মানুষ কৃষিকাজ করে। কৃষক মো. বাবুল আকতার জানান, উৎপাদিত কৃষি পণ্য ঠান্ডাছড়ি-শিয়ালবুক্কা তিন কি:মি: সড়ক হয়ে রানীরহাট, সুগারমিল ও রাউজানে সরবরাহ করে থাকেন। গ্রামের লোকজন খুবই অসহায় ও সহজসরল।

মুল সড়কটি স্কেভেটর দিয়ে মাটি খনন করা হলেও জমি ও ইটভাটার মালিক প্রভাবশালী হওয়ায় প্রশাসনের নিকট কোন অভিযোগ করতে পারছেনা তাঁরা। গ্রামের অধিকাংশ মানুষ মুল সড়কটি কেটে ফেলা হলেও স্ব-চোক্ষে দেখেও নির্বাক। পাহাড়ি দূর্গম এলাকায় নিজস্ব কোন স্কুল নেই। প্রায় ২০০ ছাত্র-ছাত্রী তিন কি:মি: পায়ে হেঁটে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের পাশে পারুয়া হাকিমনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়তে আসে।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জের আওতাধীন হাকিমনগরে সরকারী সংরক্ষিত বনাঞ্চলের পাশে গড়ে উঠা লাকী ব্রিকস ওয়ার্কস নামের ইটভাটায় ঠান্ডাছড়ি-শিয়ালবুক্কা মুল সড়কের ফসলি মাটি কেটে নেয়াতে চলাচলে বিঘœ ঘটছে বলে একাধিক শিক্ষার্থীর অভিভাবকরা জানিয়েছেন। হাকিমনগর গ্রামের কৃষক খায়ের আহমদ বলেন, জনৈক জাফরের কাছ থেকে ৪০ শতক জমি খাজনা নিয়ে শিম চাষ করছেন। সাবেক ইউপি চেয়ারম্যান মো. এনামুল হক মিয়ার ফসলি জমি থেকে মাটি কেটে এল.বি.ডব্লিউ ইটভাটায় সরবরাহ করা হচ্ছে। মাটি কাটার ফলে স্থানীয় কৃষকদের ব্যাপক ক্ষতি হচ্ছে। জমির মালিক এনামুল হক মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি কোন বক্তব্য দেননি। ইটভাটায় যোগযোগ করা হলেও মালিকপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি।

Read Previous

রাঙ্গুনিয়া কলেজ শিক্ষক পরিষদের সংবর্ধনা

Read Next

পানছড়িতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ