Friday , 17 August 2018
লামায় পুষ্টিচাল পরিচিতি শীর্ষক কর্মশালা

লামায় পুষ্টিচাল পরিচিতি শীর্ষক কর্মশালা

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় পুষ্টি সচেতনতা, খাদ্য সুরক্ষা, খাদ্যাভ্যাস, পুষ্টিচাল উৎপাদন, বিতরণ ও এর উপকারিতা সম্পর্কে জন সচেতনতার লক্ষ্যে “পুষ্টিচাল” পরিচিতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ভিজিডি কর্মসূচির আওতায় বাংলাদেশ সরকার, ওয়ার্র্ল্ড ফুড প্রোগ্রাম ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের সহায়তায় রাইচ ফর্টিফিকেশন (পুষ্টিচাল বিতরণ) কার্যক্রমের উপর গতকাল সোমবার উপজেলা শহর মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ভিটামিন-এ, ভিটামিন-১, ভিটামিন-১২, ফলিক এসিড, আয়রন ও জিঙ্ক এ ছয়টি অতি প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ চালের সাথে মিশিয়ে “পুষ্টিচাল” তৈরির ভিডিও প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করা হয়। সে সাথে এ চালের পুষ্টিগুণ, রক্ষণাবেক্ষণ ও খাদ্য তৈরীর কৌশল সম্পর্কে ধারনা দেয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপ-সচিব রায়না আহমদ প্রধান অতিথি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ আবুল খায়ের, মহিলা ও শিশু অধিদপ্তরের সহকারী পরিচালক মজিবর রহমান, খাদ্য অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান ও উপজেলা চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরী বিশেষ অতিথি ছিলেন।

বক্তারা বলেছেন, সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তর দেশে পুষ্টিচালের উৎপাদন ও ব্যবহার শুরু করেছে। বর্তমানে দেশের ১৫টি জেলার ৩৫টি উপজেলায় ইহার পরীক্ষামুলক সুফল পাওয়া গেছে। তাই অধিকতর সুফল অর্জনের লক্ষ্যে এ কার্যক্রম আরো বৃহত্তর এলাকায় চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes