Saturday , 23 June 2018
রত্নাগর্ভা সামসুন্নাহারের সফলতার গল্প: এক মেয়ে উপ-সচিব আরেক মেয়ে সিনিয়র সহকারী সচিব

রত্নাগর্ভা সামসুন্নাহারের সফলতার গল্প: এক মেয়ে উপ-সচিব আরেক মেয়ে সিনিয়র সহকারী সচিব

বিশেষ প্রতিবেদক:  খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা আফছানা বিলকিস সিনিয়র সহকারী সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ে ও তার বড়বোন মাহবুবা বিলকিছ স¤প্রতি উপ-সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন। আফছানা বিলকিছ স্বল্প সময়ের জন্য পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসাবে দক্ষতার সাথে কাজ করেছেন।

জানা যায়, কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার নানশ্রী পশ্চিম আলমদীপাড়া এলাকার প্রয়াত মতিউর রহমান ছিলেন, করিমগঞ্জ পাইলট বালক উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক। তার স্ত্রী সামসুন্নাহার শিরিন চাকুরী করতেন পরিবার পরিকল্পনা বিভাগে। এই দম্পতির তিন সন্তানের মধ্যে দুই মেয়ে ও এক ছেলে। দুই মেয়েই বিসিএস কর্মকর্তা। বড় মেয়ে আফছানা বিলকিস সিনিয়র সহকারী সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ে কর্মরত এবং ছোট মেয়ে আফছানা বিলকিস সিনিয়র সহকারী সচিব হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ে রয়েছেন। একমাত্র ছেলে ইংরেজি সাহিত্য নিয়ে স্নাতকোত্তর করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সন্তানদের নিয়ে গর্বিত রতœগর্ভা মা সামসুন্নাহার শিরিন।

পারিবারিক সূত্রে জানাযায়, ১৯৯৮ সালে সামসুন্নাহার শিরিনের স্বামী মারা যায়। স্বামীর মৃতে্যুর পর জীবন সংগ্রামের মধ্যে দিয়ে দুই মেয়েকে গড়েছেন অন্যদের চেয়ে আলাদা করে, তৈরি করেছেন সফল মানুষ হিসেবে। একমাত্র ছেলেকেও মানুষ হিসেবে গড়ে তোলার কাজ করছে নিরলসভাবে। জীবন সংগ্রামে সার্থক একজন মায়ের আদর্শ হয়ে ওঠেছেন সামসুন্নাহার শিরিন।

মাহবুবা বিলকিস স¤প্রতি উপ-সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন।  ২৪তম বিসিএসে উত্তীর্ণ মাহবুবা বিলকিস ইডেন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ  স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। আফছানা বিলকিস পানিসম্পদ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে উন্নয়ন-০৫ শাখায় কর্মরত রয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূ-তত্ত্ব বিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন।

সামসুন্নাহার শিরিন বলেন, আমার দুই মেয়ের কৃতিত্বে আমি গর্বিত। তারা নিজেদের যোগ্যতা ও কর্মদক্ষতার মাধ্যমে দেশের মানুষের কাছে আদর্শ হয়ে ওঠলেই আমার পরিশ্রম ও সংগ্রাম সার্থকতা পাবে।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes