পাহাড়ের সংবাদবান্দরবান সংবাদলামাস্লাইড নিউজ

লামায় তথ্য অফিসের প্রেস ব্রিফিং

লামা (বান্দরবান) প্রতিনিধি: লামায় জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষ্যে মঙ্গলবার বেলা ১১ টায় সাংবাদিকদেরকে প্রেস ব্রিফিং করেন সহকারী তথ্য অফিসার রুহুল আমিন চৌধুরী। অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন  উপজেলা সহকারী কমিশনার (ভূমি)মো: সায়েদ ইকবাল, লামা প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া।

প্রেস ব্রিফিং-এ বলা হয়, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশের ধারণাটি ১৯৬০’র দশকে প্রথম প্রবর্তিত হলেও জাতিসংঘ প্রথম স্বল্পোন্নত দেশগুলোকে পৃথকভাবে শ্রেণিবদ্ধ করে ১৯৭১ সালে। মাথাপিচু আয়, মানব সম্পদ ও অর্থনৈতিক স্থিতিশীলতার বিভিন্ন সূচকে জাতিসংঘ নির্ধারিত সীমার মধ্যে থাকা দেশগুলোর স্বল্পোন্নত দেশ হিসেবে চিহ্নিত। বর্তমানে বিশ্বের সর্বমোট ৪৭টি দেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য মানদন্ড: (ক) মাথাপিচু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার। (খ) মানব সম্পদ সূচকে স্কোর হতে হবে ৬৬ বা তার বেশী। (গ) অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে স্কোর হতে হবে ৩২ বা তারও কম।
উন্নয়নশীল দেশে উত্তরণের সূচক বাংলাদেশের অবস্থান তুলে ধরে প্রেস ব্রিফিং-এ বলা হয়, বাংলাদেশে মাথাপিচু আয় বর্তমানে ১২৩০ মার্কিন ডলার বা তার বেশি। মানব সম্পদ সূচক ৬৬ বা তারও বেশী। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক ৩২ বা তার কম। বাংলাদেশ হচ্ছে খুবই অল্পসংখ্যক দেশের একটি; যারা প্রথম ধাপেই স্বল্পোন্নত দেশে উত্তরণের তিনটি শর্তই পূরণ করলো। এসবের মধ্যে রয়েছে, শিক্ষা খাতে অর্জন, স্বাস্থ্য সেবায় সাফল্য, নারী ও শিশু উন্নয়নে অর্জন, নারীর ক্ষমতায়নে অর্জন, ডিজিটাল বাংলাদেশ গঠন, কৃষিতে কৃতিত্ব এবং খাদ্যে স্বয়ং সম্পূর্নতা অর্জন। প্রবাসী শ্রমিকদের উন্নয়নে অর্জন, জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশ, বিদ্যুৎখাতে সাফল্য, শিল্প ও বাণিজ্যখাতে অর্জন, সামাজিক নিরাপত্তা খাতে অর্জন, ভূমি ব্যবস্থাপনায় অর্জন, মন্দা মোকাবেলায় সাফল্য।
প্রেস ব্রিফিং-এ বলা হয়, একটি সুখী সমৃদ্ধ সোনার বাংলা গঠনের প্রত্যয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশ। সোনার বাংলা গড়ার লক্ষ্যে সরকার প্রেক্ষিত পরিকল্পনা ও রুপকল্প ২০২১ বাস্তবায়নের কাজ শুরু করেন। ইতোমধ্যে সরকার সফলভাবে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। জাতির জনকের যোগ্য উত্তরসুরি প্রধানমন্ত্রীর সঠিক ও যোগ্য নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ লাভের মধ্য দিয়ে প্রেক্ষিত পরিকল্পনা ও রুপকল্প ২০২১ এর সফল বাস্তবায়ন করতে যাচ্ছে।
উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এখন বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও ২০৪১ সালে বাংলাদেশ পৌঁছে যাবে শেখ হাসিনার স্বপ্নের উন্নত দেশের তালিকায়। প্রেস ব্রিফিং-এ আরো বলা হয়, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে উত্তরণের যোগ্যতা অর্জনে ঐতিহাসিক সাফল্যের বিস্তারিত বর্ণনা সময় সাপেক্ষ। সূতরাং সংক্ষিপ্তভাবে উন্নয়নের চিত্র তুলে ধরা হলো।