পাহাড়ের সংবাদরাঙ্গামাটি সংবাদলংগদুশিরোনামস্লাইড নিউজ

লঙ্গদুতে কৃষি জমিতে তামাকের চাষ, বোরো চাষিদের মাথায় হাত,খাদ্য সঙ্কটের আশঙ্কা

আব্দুর রহিম,লঙ্গদু রাঙ্গামাটি: কাপ্তাই হ্রদের জলে ভাসা জমিতে কৃষি আবাদ করতে না পারায় লঙ্গদু উপজেলার  কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। অন্যান্য বছর এমন দিনে লেকের পানি সহনীয় পর্যায়ে কমতে থাকায় বাঘাইছড়ি উপজেলার মাহিল্যা,আমতলী ও লঙ্গদু উপজেলার কালাপাকুজ্জা, গুলসাখালী, বগাচতর,ফোরেরমুখ,বারবুনিয়া, লঙ্গদু বিল,মাইনী বিল, গাউজপুর,রাঙ্গিপাড়া,জারুল বাগান,মালাদীপসহ বিভিন্ন বিলে বোরো আবাদের জন্য কৃষকরা ব্যস্ত হয়ে যেতেন।এবার পরিবেশ তার বিপরীত। এলাকার কৃষকরা আবাদের পরিবর্তে চিন্তায় দিন কাটাচ্ছেন।

কাপ্তাই লেকের পানি এখন যে পর্যায়ে রয়েছে এ অবস্থায় পানি কমালেও কৃষকরা আবাদ করতে পারবেনা,কারণ হিসেবে অনেক কৃষক  বলছেন চৈত্র মাসের প্রথম দিকে কৃষির জন্য বীজতলা প্রস্তুত করতে না পারলে এ আবাদ ঘরে তোলা সম্ভব হয়না । তারা বলেন, মধ্য বৈশাখের পর বর্ষা মওসুম শুরু হয়। তখন পাহাড়ী ঢলে বিল ডুবে যায়,পাকা ধান পানিতে তলিয়ে যায়। মাথায় হাত দিয়ে বসে থাকা ছাড়া তখন কৃষকের আর কোন উপায় থাকেনা।

অনেক প্রকৃত কৃষক ক্ষোভের সাথে বলেন,নগদ লাভের আশায় এবং বিভিন্ন তামাক কোম্পানীর লোভনীয় ঋণ নিয়ে অপ্রকৃত কৃষকরা অনেক কৃষি জমিতে তামাক চাষ করছেন। এ অবস্থায় আগামী মওসুমে লঙ্গদু উপজেলায় খাদ্য সংকট দেখা দিতে পারে।