Saturday , 23 June 2018
বিঝু উপলক্ষে বয়স্ক ও দুস্থ্য মানুষের পাশে মনাটেক’র “লুডিক”

বিঝু উপলক্ষে বয়স্ক ও দুস্থ্য মানুষের পাশে মনাটেক’র “লুডিক”

মহালছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মনাটেক গ্রামে ২০১৫ সালে এলাকার একঝাঁক তরুণ উদ্যেমী ব্যক্তিদের নিয়ে “নিজে ভালো থাকি, অন্যকে ভালো রাখি” শ্লোকে উদ্বুদ্ধ হয়ে গঠন করা হয় একটি সেচ্ছাসেবী সংগঠন “লুডিক”। এ সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকেই রাস্তা-ঘাট পরিস্কার পরিচ্ছন্ন করা, গরীব ও দুঃস্থ পরিবারের মাঝে শীত বস্ত্র বিতরণ ও নানাভাবে বিপদগ্রস্থ্য মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় এ বছর চৈত্র সংক্রান্তির সময় পাহাড়িদের একমাত্র উৎসব বিঝু’কে সামনে রেখে ১০ এপ্রিল মঙ্গলবার বিকাল ৪টায় লুডিক এর সহযোগিতায় নির্মিত বিশ্রামাগারে বয়স্ক ও দুঃস্থ পরিবারের মাঝে  আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা, স্থানীয় কার্বারী মিলন কান্তি খীসা, ইউপি সদস্যা চম্পা চাকমা, রতœ উজ্জ্বল চাকমা, ভগদত্ত চাকমাসহ লুডিক সংগঠনের নেতৃবৃন্দ।

আলোচনায় বক্তারা বলেন, চাকমা ভাষায় লুডিক শব্দটির আভিধানিক অর্থ ‘ছরি’। সাধারণ অর্থে লুডিক’কে  বৃদ্ধ, অন্ধ কিংবা পঙ্গু মানুষের একমাত্র ভরসা হিসেবে যে লাঠি ব্যবহার করা হয় চাকমা ভাষায় সেটিকে লুডিক হিসেবে জানি। তাই এ সংগঠনটি গরীব ও অসহায় মানুষের পাশে থেকে লুডিক’র মতো কাজ করার লক্ষ্য নিয়ে আত্মপ্রকাশ ঘটেছে বলে জানান। তারা আরো বলেন, এ সংগঠনটি অরাজনৈতিক ও একটি সেচ্ছাসেবী সংগঠন। লুডিক এর কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করেন তারা।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes