Friday , 20 July 2018
জলে ফুল ভাসিয়ে রাঙামাটিতে বৈসাবি উৎসব শুরু

জলে ফুল ভাসিয়ে রাঙামাটিতে বৈসাবি উৎসব শুরু

রাঙ্গামাটি প্রতিনিধি: কাপ্তাই হ্রদে ফুল ভাসিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায় তিন দিনব্যাপী বৈসাবি উৎসবের শুভ সূচনা করেছে। বৃহস্পতিবার (১২এপ্রিল) সকাল  ৮টা থেকে এসব’সম্প্রদায় স্ব-স্ব এলাকায় জলে ফুল ভাসাতে থাকে।

এদিকে  রাঙামাটি শহরের গর্জনতলী এলাকায় ত্রিপুরা সম্প্রদায় বৃহস্পতিবার সকাল ৯টার দিকে কাপ্তাই হ্রদে ফুল ভাসিয়ে তাদের বৈসুক উৎসবের সূচনা করে। ওইদিন এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কেন্দ্রীয় আ’লীগের সদস্য দীপংকর তালুকদার। এসময় জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, জেলা পরিষদের সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরা, অমিত চাকমা রাজুসহ ত্রিপুরা সম্প্রদায়ের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।জলে ফুল ভাসানোর পর কাপ্তাই হ্রদে ত্রিপুরা সম্প্রদায়ের নারী-পুরুষরা দু’টি বিভাগে বিভক্ত হয়ে নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় পুরুষ বিভাগে সবিল ত্রিপুরা ও তার দল প্রথম , বুলক্ষণ ত্রিপুরা ও তার দল দ্বিতীয় এবং সুমন ত্রিপুরা ও তার দল তৃতীয় স্থান অধিকার করে।

এছাড়া নৌকা বাইচ প্রতিযোগিতায় নারী বিভাগে শান্তি রাণী ত্রিপুরা ও তার দল প্রথম, সখি ত্রিপুরা ও তার দল দ্বিতীয় এবং ঊর্মিলা ত্রিপুরা ও তার দল তৃতীয় স্থান অধিকার করে। প্রতিযোগিতা শেষে ওইদিন সকালে ওই এলাকার মন্দির মাঠে স্থানীয় ত্রিপুরা সম্প্রদায়ের বয়ো:বৃদ্ধদের স্মান করিয়ে তাদের পরিধানের জন্য নতুন কাপড় উপহার দেওয়া হয়। এরপরই বৈসুক উৎযাপন কমিটির উদ্যোগে ত্রিপুরা ফাউন্ডেশনে ওইদিন সকালে  আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান  পরিবেশন করা হয়। আলোচনা শেষে প্রতিযোগিদের মাঝে আগত অতিথিরা পুরুষ্কার বিতরণ করেন। অনুষ্ঠান শেষে আগত অতিথিদের ঐতিহ্যর পাজন এবং বাহারি রকমের পিঠা-পুলি দিয়ে আপ্যায়ন করা হয়।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes