Friday , 20 July 2018
মারমাদের ঐতিহ্যবাহী পানি খেলা

মারমাদের ঐতিহ্যবাহী পানি খেলা

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়িতে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব সাংগ্রাইয়ের উদ্বোধন করা হয়। পওে উৎসব মুখর পরিবেশে মারমাদের ঐতিহ্যবাহী পানি খেলা উপভোগ করেন অতিথিরা। শনিবার সকাল ১১ টার দিকে প্রদীপ প্রজ্বলন ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।

খাগড়াছড়ি সদরের পানখাইয়া পাড়া মারমা উন্নয়ন সংসদের আয়োজনে অনুষ্ঠিত সাংগ্রাই উৎসবে প্রধান অতিথি হয়ে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন র্টাস্কফোর্স চেয়াম্যান ও স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় কুজেন্দ্রলাল ত্রিপুরা বলেন, “ধর্ম যার যার কিন্তু উৎসব সবার “প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বাণী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত জনগোষ্ঠীদের মধ্যে প্রতিফলিত হয়।

সমতলের মতো একি উন্নয়ন পাহাড়ে চলছে উল্লেখ করে সরকারের এ সকল উন্নয়ন কাজে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসবকে সবচেয়ে জনপ্রিয় উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলের পাশাপাশি উৎসব দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা সাংগ্রাই উৎসবে অংশগ্রহণ করেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়নের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহম্মদ খান  প্রমুখ। উদ্বোধন শেষে বর্ণিল শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রা নিয়ে শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে মারমা উন্নয়ন সংসদ ক্লাবের সামনে এসে শেষ হয়। এবং ক্লাব চত্বরে অত্যন্ত জাঁকজমক ভাবে মারমাদের ঐতিহ্যবাহী পানি খেলা এবং সাং নববর্ষকে কেন্দ্র করে এ অঞ্চলের সকল সম্প্রদায় বিভিন্ন ধরেনর উৎসবের আয়োজন করে এবং তা হয়ে উঠে সার্বজনীন। চাকমা, মারমা, ত্রিপুরা, বাঙ্গালি সকল সম্প্রদায় ভেদাভেদ ভুলে একসাথে মিলেমিশে উৎসবের আমেজ উপভোগ করে।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes