পাহাড়ের সংবাদবান্দরবান সংবাদলামাস্লাইড নিউজ

ম্যালেরিয়া ঝুঁকিতে থাকা লামায় বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন

লামা (বান্দরবান) প্রতিনিধি: “ম্যালেরিয়া নির্মুলে প্রস্তুত আমরা” শ্লোগানকে প্রতিপাদ্য করে বান্দরবানের লামায় বিশ্ব ম্যালেরিয়া দিবস উদ্যাপিত হয়েছে। গতকাল বুধবার উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ বিভাগের আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল, র‌্যালি ও আলোচনা সভা।

র‌্যালি শেষে আলাচনা সভায় স্বাগত বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ উইলিয়াম লুসাই বলেন, সারাদেশে ম্যালেরিযা রোগীর সংখ্যা ২৯ হাজার ২৪৭ জনের মধ্যে বান্দরবানে ১৭ হাজার ৪৯২ জন। জেলার ৭ উপজেলার মধ্যে লামা, আলীকদম ও থানছি এ তিন উপজেলা সর্বাধিক ম্যালেরিয়া ঝুঁকিতে আছে। তাই ঘাতক ব্যাধি ম্যালেরিয়া প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের কর্মচারীদের পাশাপাশি এলাকাবাসীকে সর্বাধিক সক্রিয় ভুমিকা পালন করতে হবে ।

আলোচনা সভায প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার নুর-এ-জান্নাত রুমী বলেছেন, পুর্বপ্রস্তুতি থাকলে সর্বক্ষেত্রে সফলতা অর্জন করা সহজ হয়। তিনি বলেন, বিশ্ব ম্যালেরিয়া দিবসের এবারের প্রতিপাদ্য-‘ম্যালেরিয়া নির্মুলে প্রস্তুত আমরা’ পর্যালোচনা করলে আমরা পুর্বপ্রস্তুতি গ্রহনের বার্তাটাই পাই। অন্যদের মধ্যে পৌর মেয়র জহিরুল ইসলাম, শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল, ব্র্যাক ও এনজেড একতার স্বাস্থ্যকর্মীগণ বিশেষ অতিথির বক্তব্য রাখেন।