Wednesday , 15 August 2018
রামগড়, লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, গুইমারায় বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস পালিত

রামগড়, লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, গুইমারায় বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস পালিত

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ির রামগড়ে বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে রামগড় সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা টাউন হলে এসে আলোচনা সভায় মিলিত হয়। এসময় যুব রেড ক্রিসেন্ট উপজেলা ইউনিটের যুব প্রধান করিম শাহ’র সভাপতিত্বে ও উপ-যুব প্রধান আফসার হোসেনের সঞ্চালনায় উপজেলা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রামগড় উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম ভূইয়া, রামগড় সরকারী ডিগ্রী কলেজের অধ্যাক্ষ প্রফেসর মোঃ নুরুন্নবী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন মিয়া, রামগড় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মোঃ ফরহাদ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য রুই¤্রুচাই কার্বারী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাসুদ মামুন, রামগড় কলেজের প্রভাষক আবুল খায়ের, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ডিপিসি মতিউর রহমান প্রমুখ। এসময় রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জিন হেনরী ডুনান্ট ও রেড ক্রিসেন্টের জন্মের ইতিহাস নিয়ে একটি ডিসপ্লে প্রদর্শন করা হয়। পরে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন, কুইজ ও আবৃতি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।
গুইমারা উপজেলা: দেশের বিভিন্ন স্থানের ন্যায় খাগড়াছড়ি পার্বত্য জেলার গুইমারা উপজেলায় পালিত হয়েছে বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস। ৮মে মঙ্গলবার বেলা ৩টায় যুব রেড ক্রিসেন্ট গুইমারা উপজেলা ইউনিটের উদ্যোগে দিবসটি উপলক্ষে বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে শুরু করে র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে যুব রেডক্রিসেন্ট গুইমারা উপজেলার ইউনিটের সদস্য/সদস্যা ছাড়াও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। ৮মে রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা মহামতী জীন হেনরী ডুনান্ট এর ১৯০তম জন্মদিন ও বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। যুদ্ধে আহতদের সেবার মহানব্রত নিয়ে ১৮৬৩ সালের এদিনে রেডক্রস/রেড ক্রিসেন্ট নামে সেবামূলক প্রতিষ্ঠান গড়ে উঠে। প্রতিবছর ৮মে বিশ্বব্যাপী আর্তমানবতার সহায়তার মর্মবাণী ছড়িয়ে দিতে দিবসটি পালিত হয়। জাতীয় ও আর্ন্তজাতিক ক্ষেত্রে কোন প্রকার ভেদাভেদ ছাড়া যুদ্ধ ক্ষেত্রে আহতদের সাহায্য, যেকোন স্থানে মানুষের দুঃখ-দুর্দশা উপশম এবং তা প্রতিকারের উদ্দেশ্যেই রেডক্রস ও রেড ক্রিসেন্টের সৃষ্টি।  মানবতার সেবায় নিবেদিত এ সংগঠনটি ১৫২বছরে পা দিয়েছে।
লক্ষ্মীছড়ি উপজেলা: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় রেডক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে এক র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। ৮ মে সকাল সাড়ে ১১টার দিকে আয়োজিত র‌্যালিতে অংশ গ্রহণ করেন লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল, লক্ষ্মীছড়ি থানার অফিসার্স ইনচার্জ আ: জব্বার, লক্ষ্মীছড়ি উপজেলা প্রেসক্লাব সভাপতি মো: মোবারক হোসেন, দুল্যাতলী ইউপি চেয়ারম্যান ত্রিলন চাকমা, যুব রেডক্রিসেন্ট’র লক্ষ্মীছড়ি উপজেলা শাখার যুব প্রধান তালাত মাহমুদ শিশির। এছাড়াও রেড রেডক্রিসেন্ট সদস্য ছাত্র- ছাত্রীরা র‌্যালিতে অংশ নেন।

মানিকছড়ি উপজেলা: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় বিশ^ রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মানিকছড়ি ইউনিট যুব রেড ক্রিসেন্ট‘র উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করে। ৮ মে মঙ্গলবার সকাল ৯টায় র‌্যালিটি উপজেলা পরিষদ চত্ত্বর হতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের প্রদক্ষিণ করে আমতলা হয়ে শহিদ মিনারে এসে সংক্ষিপ্ত আলোচনা  সভা অনুষ্ঠিত হয়।এসময় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ¤্রাগ্য মারমা,বিশেষ অতিথি ছিলেন উপজেলার সহকারী ভূমি কর্মকর্তা রুবাইয়া আফরোজ,আজীবন সদস্য ও কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মংশেপ্রু মারমা, নিংপ্রু মারমা,যুব রেড ক্রিসেন্টের যুব প্রধান চিংওয়ামং মারমা মিন্টু ও সহ-যুব প্রধান আশরাফুল আলম প্রমূখ। এসময় র‌্যালিতে অংশ গ্রহণ করেন কলেজিয়েট উচ্চ বিদ্যালয়,রানী নীহার দেবী সরকারী উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes