Friday , 20 July 2018
ম্যালেরিয়া নির্মূলে মানিকছড়িতে ওরিয়েনটেশন সভা

ম্যালেরিয়া নির্মূলে মানিকছড়িতে ওরিয়েনটেশন সভা

মানিকছড়ি প্রতিনিধি: জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচীর আওতায় গ্রাম ডাক্তারদের নিয়ে ম্যালেরিয়া বিষয়ক ওরিয়েনটেশন সভা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে ১৬মে (বুধবার) সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাক যৌথভাবে এ সভার আয়োজন করে।

উপজেলা সিনিয়র ব্র্যাক ম্যানেজার মিলন ঘোষ এর সঞ্চালনায় এবং উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: মো: নোমান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা ব্রাক ম্যানেজার সৈয়দ নুর। এছাড়াও আরও উপস্থিত ছিলেন, উপজেলা গ্রাম ডাক্তার সোসাইটি উপজেলা সভাপতি অমর কান্তি দত্ত, উপদেষ্টা বিশেশ্বর মল্ল, মাঠ সহকারী প্রিতিময় চাকমা, খাদিজা আক্তার সহ গ্রাম ডাক্তার সোসাইটির সদস্য বৃন্দ। এসময় বক্তারা বলেন, এক সময় পার্বত্য অঞ্চলে অনেক মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। কিন্তু বর্তমানে মৃত্যুর হার নেই বললেই চলে। কমিউনিটি ক্লিনিক, ব্র্যাক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র যৌথ উদ্যোগে বিনামূল্যে মশারি বিতরণ, গণসচেতনতা ও ঔষধ সরবরাহ করার ফলে বর্তমানে ম্যালেরিয়া রোগির সংখ্যা কম। বক্তারা আরও বলেন, গ্রাম ডাক্তার গ্রামের মানুষের প্রাথমিক সেবা প্রদান করে থাকে। তাই কোন রোগি জ্বর নিয়ে আপনাদের কাছে আসলে প্রাথমিক চিকিৎসা আপনারা দিয়ে থাকেন। তাছাড়া ম্যালেরিয়ার লক্ষণ দেখা দিলে নিকটস্থ্য স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র্যাক’র মাধ্যমে রক্ত পরীক্ষা করে ঔষধ সেবনের পরামর্শ দিবেন।

ব্র্যাক কর্তৃক প্রদেয় মশারি ব্যবহার করতে বলবেন এবং দুই বছরের অধিক সময় পার হওয়া মশারি ব্যবহার করতে নিষেধ করবেন। মেয়াদউত্তির্ন মশারি ব্যবহারে ম্যালেরিয়ার ঝুঁকি থাকে। এছাড়া বর্ষা মৌসুমে বাড়ির আশেপাশে ঝোপ-ঝাড় পরিস্কার রাখতে হবে এবং কোন ভাবেই পানি জমতে দেওয়া জাবেনা। কারণ জমে থাকা পানিতেই এডিস মশার জন্ম হয়।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes