খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদগুইমারাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

সক্রিয় অবৈধ বালু উত্তোলনকারী সিন্ডিকেট, ৫০হাজার টাকা জরিমানা, সংবাদকর্মীকে হুমকি

স্টাফ রিপোর্টার: জেলার গুইমারা উপজেলাধীন বাইল্যাছড়ি খাল থেকে অবৈধভাবে বালি উত্তোলন ও বিক্রির দায়ে মনোরঞ্জন ত্রিপুরা নামের এক বালু ব্যবসায়ীকে ৫০হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। গতকাল  বিকাল ৪টায় গোপন সংবাদের ভিত্তিতে গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট পঙ্কজ বড়ুয়া এ অভিযান পরিচালনা করে জরিমানা আদায় করেন।

অবৈধ ভাবে বালু উত্তোলন ও বিক্রি করার সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী অফিসার অবৈধ বালু উত্তোলনের স্থলে পৌছলে বালি ভর্তি ট্রাক নিয়ে চালক দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ সদস্যরা গাড়িটি ধাওয়া করে। একপর্যায়ে গুইমারা লুন্দুক্যাপাড়া এলাকায় চালক বালু ভর্তি (চট্টমেট্টো ড-১১-০২০৬) ট্রাকটি রেখে পালিয়ে য়ায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে বালু ভর্তি অবস্থায় গাড়িটি জব্দ করে গুইমারা থানার হেফাজতে এনে জব্দকৃত ট্রাকটির মালিককে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন- ২০১০ মোতাবেক ৫০হাজার টাকা জরিমানা করে জরিমানার টাকা আদায় না হওয়া পর্যন্ত জব্দকৃত ট্রাকটি গুইমারা থানার ওসি মোহাম্মদ গিয়াস উদ্দীনের জিম্মায় রাখার জন্য নির্দেশ দেন। এসময়  গুইমারা থানার এস.আই মনোয়ার ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পঙ্কজ বড়ুয়া গুইমারায় অবৈধভাবে বালি উত্তোলনের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ সহ ভ্রাম্যমান আদালতের কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান।

উল্লেখ্য যে, এসব অবৈধ বালু উত্তোলনকারীরা বর্তমানে সিন্ডিকেটের মাধ্যমে তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে। প্রশাসন ও রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় থেকে পাহাড় কর্তন, বালু উত্তোলন সহ নানা অবৈধ কর্মকান্ডের হোতাদের অকর্মের সংবাদ ইতিমধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে সংবাদকর্মীদের হুমকী প্রদর্শন করতে বলে অভিযোগ রয়েছে। তদুপরি উপজেলা নির্বাহী কর্মকর্তার এভাবে অব্যাহত ভ্রাম্যমান আদালত পরিচালনা করার ফলে আশাহত এলাকাবাসীর মনে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে।