Tuesday , 19 June 2018
খাগড়াছড়িতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

খাগড়াছড়িতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: সচেতন নাগরিক কমিটি (সনাক),জেলা প্রশাসন ও বনবিভাগ, খাগড়াছড়ি’র যৌথ আয়োজনে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৫ জুন সকাল ৯ টায় খাগড়াছড়ি টাউন হল থেকে র‌্যালি বের করা হয় । র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। এরপর  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ^ পরিবেশ দিবসের তাৎপর্য বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), আঞ্চলিক বন কর্মকর্তা, অতিরিক্ত পুলিশ সুপার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও সনাক সদস্যগণ সহ সর্বস্তরের জনসাধারণ র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

প্লাস্টিকের বিকল্প হিসেবে পাটের ব্যাগ, কাপড়ের ব্যাগ ব্যবহারের পরামর্শপূর্বক প্রধান অতিথি খাগড়াছড়ি পাবর্ত্য জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম বলেন, আগে নিজিদের সচেতন হতে হবে, নিজ নিজ বাড়িতে গৃহস্থলি থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মধ্যে যে সব প্লাস্টিকের পন্য ব্যবহার করা হয় তার পরিমান কমাতে হবে। প্লাস্টিকের মান সম্পর্কে সংশ্লিষ্ঠ দপ্তরে যোগাযোগ করে জানতে হবে। তিনি একই সাথে তথ্যের আবেদন করে তথ্য পাওয়া না গেলে তথ্য কমিশনে আপীল করার কথা উল্লেখ করেন।

বর্তমানে প্লাস্টিক বা কার্বনের যুগে বাস করছি বলে উল্লেখ করেন বিশেষ অতিথি পুলিশ সুপার আলী আহমদ খান। তিনি শিশুদের সুন্দর ভবিষ্যতের জন্য প্লাস্টিক দূষণ রোধের পাশাপাশি বৃক্ষরোপন কর্মসূচি বাড়ানোর তাগিদ দেন।
সনাক সদস্য বিধান রায় বিশ^াস বলেন, আমরা দেশের প্রচলিত আইন মানি না, বাধ্য না হলে আমরা পালন করতে চাই না। বৃক্ষমেলা সহ বিভিন্ন অনুষ্ঠানে তিনি মানুষকে প্লাস্টিকের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতন করার জন্য জেলা প্রশাসনকে অনুরোধ করেন। সভায় টিআইবি’র সুনির্দিষ্ট আটটি দাবি সম্বলিত বিশ^ পরিবেশ দিবসের ধারনা পত্র পাঠ করেন এরিয়া ম্যানেজার মো. আসাদুজ্জামান।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes