Thursday , 16 August 2018
লামায় ব্লাড ব্যাংক’র ৩য় বর্ষপূর্তি উৎসব পালিত

লামায় ব্লাড ব্যাংক’র ৩য় বর্ষপূর্তি উৎসব পালিত

লামা (বান্দরবান) প্রতিনিধি: “প্রস্তুত যদি থাকে দুইজন রক্তদাতা, থাকবে গর্ভবর্তী মায়ের প্রানের নিশ্চয়তা” এ স্লোগানকে প্রতিপাদ্য করে লামা ব্লাড ব্যাংকের ৩য় বর্ষপূর্তি উৎসব মুখর পরিবেশে পালিত হয়েছে। ১১ আগষ্ট শনিবার সকালে এ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা লামা বাজার প্রদক্ষিণ শেষে লামা টাউন হলে আয়োজিত আলোচনা সভায় মিলিত হয়।

স্বেচ্ছাসেবী সংগঠন লামা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা ও এডমিন মো. আখতার হামিদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল। উপজেলা নির্বাহী অফিসার নূর এ জান্নাত রুমি বর্ষপুর্তি অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এতে চট্টগ্রাম মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডাঃ শাহেদ আহমদ চৌধুরী বিশেষ অতিথি এবং অন্যান্যদের সমাজ সেবা কর্মকর্তা মোঃ আলী হোসেন, লামামূখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর শুক্কুর, সাংবাদিক কামাল উদ্দীন প্রমূখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডাঃ শাহেদ আহমদ চৌধুরী অনুষ্ঠানে মূল প্রবন্ধ তুলে ধরে থ্যালাসেমিয়া রোগের সৃষ্টি ও প্রতিকার নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশে সবচেয়ে বেশি থ্যালাসেমিয়া রোগীর বসবাস পাহাড়ে। এখানে ২৫ শতাংশ মানুষ থ্যালাসেমিয়া রোগের জীবাণু বহন করে। রাজধানীতে এর হার ৫/৬ শতাংশ ও চট্টগ্রামে ১০ শতাংশ। এটি একটি নিরব মহামারি রোগ। প্রতিবছর সারাদেশে এ রোগ আক্রান্ত হয়ে হাজার হাজার শিশু জন্ম নিচ্ছে। বাবা-মা দুজনেই থ্যালাসেমিয়া জীবাণুর বহন করলে এবং তাদের সন্তানরা থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়। তিনি বিবাহের পূর্বে ছেলে-মেয়ে উভয়কে রক্ত পরীক্ষা করার ্ওপর গুরুত্বারোপ করেন। দুইজন বাহকের মধ্যে বিয়ে না হলেই এই ভয়াবহ মহামারী রোগ থেকে প্রজন্ম রক্ষা পাবে বলে তিনি বলেন।

প্রধান অতিথি আলহাজ্ব মোঃ ইসমাইল বলেন, লামা ব্লাড ব্যাংকের সকল কাজের পাশে ছিলাম, আছি ও থাকবো। জনস্বার্থে পরিচালিত এই স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সার্বিক সহায়তা করা হবে। তিনি সবাইকে মাদক পরিহার করে, রক্ত দানে এগিয়ে আসতে অনুরোধ জানান।

Share This:

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes