খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদদীঘিনালাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

দীঘিনালায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি

মোঃ আল আমিন, দীঘিনালা: “একতা শক্তি, মানবতার জয়, ত্যাগ সেবা ও রক্ত দিন, জীবন বাঁচান” এই স্লোগানকে সামনে রেখে অনলাইন ভিত্তিক সামাজিক সেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন “মানবিক কল্যাণ সংঘ” এর দীঘিনালা শাখার উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন করেছে সংগঠনটি।

খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বড়াদম উচ্চ বিদ্যালয় সংলগ্ন কমিউনিটি সেন্টারে সকাল ১০টা হতে ৩ টা পর্যন্ত স্থানীয় তরুণ-তরুণী ও ছাত্র-ছাত্রীসহ মোট ২০৮ জনকে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। নিজের রক্তের গ্রুপ জেনে ছাত্র-ছাত্রীরা খুবই উচ্ছাসিত।

ব্লাড গ্রুপ নির্ণয় কর্মসূচিতে উপস্থিত ছিলেন, দীঘিনালা শাখার সভাপতি সৌরভ চাকমা, সাধারণ সম্পাদক সুপন চাকমা সহ কমিটির অন্যান্য সদস্যরা। সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য শ্রীমৎ বুদ্ধশ্রী ভিক্ষু জানান, তিন পার্বত্য জেলার বিভিন্ন এলাকা থেকে সমন্বয় মাধ্যমে খাগড়াছড়ি জেলার সদরে মিলিত হয়ে ২০১৭ সালে জানুয়ারির ৫ তারিখ একঝাঁক তরুণ- তরুণী, বৌদ্ধ ভান্তে ও ছাত্র/ছাত্রী সম্মিলিত ভাবে “মানবিক কল্যাণ সংঘ’ মাকস গঠন করা হয়। এটি একটি সম্পূর্ণরূপে আর্থ-সামাজিক এবং বহুমাত্রিক সমাজ কল্যাণমূলক স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন। এই সংগঠন নিজস্ব (গঠনতন্ত্র) অনুসারে পরিচালিত হয়ে আসছে।

এবং রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী সম্পূর্ণ নিজস্ব সদস্যদের বিশেষ উদ্যোগে করা হয়। এবং যেসব কর্মী দ্বারা রক্তের গ্রুপ নির্ণয় করা হয় তারা অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি ও স্বেচ্ছাসেবক। এর আগে খাগড়াছড়ি কলেজ, মহালছড়ি ও পানছড়িতে রক্ত গ্রুপ নির্ণয় করা হয়েছে বলে জানান তিনি।