ক্রীড়াখাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

মানিকছড়িতে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট, ফাইনালে একতা ও সেতুবন্ধন

আবদুল মান্নান,মানিকছড়ি: মানিকছড়ি উপজেলায় অনুষ্টিত‘বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ৩য় আসর এর সেমি ফাইনাল শেষে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে উপজেলার ঐতিহ্যবাহী ক্রীড়া সংগঠন ময়ূরখীল সেতুবন্ধন ক্লাব ও একতা যুব সংঘ,মানিকছড়ি। ১২ সেপ্টেম্বর টুর্নামেন্টের ২য় সেমি ফাইনালে টাইবেকারে ৩-১ গোলে পাঞ্জারাম পাড়া একাদশকে পরাজিত করে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে একতা যুব সংঘ,মানিকছড়ি।

বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট কমিটি সূত্রে জানা গেছে, গত ২০১৬ সাল থেকে ১ নং মানিকছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক‘বঙ্গবন্ধু’ ফুটবল টুর্নামেন্ট শুরু করেছে। এবার চলছে এর ৩য় আসর। গত ৩১ জুলাই থেকে উপজেলার ৩৩টি দল নিয়ে টুর্নামেন্টের পদযাত্রা শুরু হয়। নক আউট পদ্ধতির এ খেলায় ইতোমধ্যে ৩১টি দল বিদায় নিয়েছে। ১২ সেপ্টেম্বর বুধবার দ্বিতীয় সেমি ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বি“একতা যুব সংঘ বনাম পাঞ্জারাম পাড়া একাদশ”একে অপরের বিরুদ্ধে অতিথি খেলোয়াড় নিয়ে অনুষ্টিত লড়াইয়ে গোল শুন্য ড্র অবস্থায় খেলা শেষ হয়। নির্ধারিত ৮০মিনিট পর্যন্ত কোন পক্ষ কারো জালে বল পৌঁছাতে পারেনি। ফলে টাইবেকারের মাধ্যমে খেলার সমাপ্তি ঘটে। এতে একতা যুব সংঘ ৩-১ গোলে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে এ প্রথম অংশ নেওয়া পাঞ্জারামপাড়া একাদশকে পরাজিত করে ২য় দল হিসেবে ফাইনালে উঠে  একতা যুব সংঘ,মানিকছড়ি। অপরদিকে প্রথম সেমি ফাইনালে রাজপাড়া একাদশ ২-১ গোলে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে রেখেছে‘ময়ূরখীল সেতুবন্ধন একাদশ’।

এ দু’টি সংগঠনের ইতিবৃত্ত বলতে গেলে প্রথমে আসবে একতা যুব সংঘের নাম। এ নামটি পুরো উপজেলা তথা জেলা পর্যন্ত এদের পরিচিতি রয়েছে। ২০০৩ সালে উপজেলা সদরের গুটিকয়েক শিক্ষিত যুবক মিলে ক্রীড়াঙ্গনকে মুখোরিত করার পাশাপাশি অসহায় মানুষের সেবা, রক্তদান কর্মসূচী,বাল্য বিবাহ প্রতিরোধে প্রশাসনকে সহায়তা উদ্দেশ্যে এ সংগঠনের পদযাত্রা শুরু করেন। এ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন, মানিকছড়ি গিরিমৈত্রী সরকারি ডিগ্রী কলেজের বর্তমান ক্রীড়া ও শরীরচর্চা শিক্ষক মো. মনির হোসেন। বর্তমানে এ সংগঠনের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য সংখ্যা ১০, পরিচালনা কমিটির সদস্য সংখ্যা-১৫,সাধারণ সদস্য ৭১জন।

অল্প সময়ের মধ্যে সংগঠনটি বেশ পরিচিত লাভ করে এবং ২০০৮ সালে সমাজসেবা অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়। যা রেজি নং ৩০৭/০৮। এর পর সংগঠনটি ক্রীড়ার পাশাপাশি সামাজিক  উন্নয়নমূলক কাজে ব্যাপকতা লাভ করে। সরকারের জাতীয় ও স্থানীয় সকল কার্যক্রমে অংশগ্রহন ছিল লক্ষণীয়। ২০১৭ সালে অনুষ্টিত বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে একতা যুব সংঘ ছিল পরিচালনার দায়িত্বে। এ বছর তারা উক্ত টুর্নামেন্টে সরাসরি অংশ গ্রহন করেছে।

অপরদিকে  উপজেলার ময়ূরখীল সেতুবন্ধন ক্লাবটি প্রতিষ্ঠালগ্ন থেকে ক্রীড়া ও সামাজিক নানাবিধ কার্যক্রম পরিচালনা করে আসছে। ক্রীড়াঙ্গনে ওদের ব্যাপকতা কিছুটা বেশি। ফলে উল্লেখিত দু’টি ক্রীড়া ও সামাজিক সংগঠন বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ৩য় আসরের শুরু থেকেই উজ্জীবিত ছিল। নক আউট পদ্ধতির এ খেলায় তাদের এ যাবৎ কোন দল হারাতে পারেনি।

ফলে এ দু’টি দল বঙ্গবন্ধু টুর্নামেন্ট-২০১৮এ ফাইনালে তারা মুখোমুখি হবে। যদিও এখনো ফাইনাল খেলার তারিখ ঘোষণা করা হয়টি। টুর্নামেন্টের আহবায়ক ১ নং মানিকছড়ি ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. শফিকুর রহমান ফারুক জানিয়েছেন আগামী সপ্তাহ খানেকের মধ্যে ফাইনাল খেলার সময় নির্ধারণ করে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।